বিশ্বব্যাপী মুক্তবাণিজ্য সম্মত চীন ও ব্রিটেন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিশ্বব্যাপী মুক্তবাণিজ্য সম্মত চীন ও ব্রিটেন

চীন ও ব্রিটেন বিশ্বব্যাপী মুক্তবাণিজ্য জোরদার এবং এই পদ্ধতি বিশ্বে চালু রাখার ব্যাপারে সম্মত হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী এ ব্যাপারে সম্মতি প্রকাশ করেন বলে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে।

FILE PHOTO - A worker adjusts British and China (R) national flags on display for a signing ceremony at the seventh UK-China Economic and Financial Dialogue "Roundtable on Public-Private Partnerships" at Diaoyutai State Guesthouse in Beijing, China September 21, 2015. REUTERS/Andy Wong/Pool/File Photo

জার্মানির পশ্চিমাঞ্চলীয় বন নগরীতে অনুষ্ঠিত জি-২০ গ্রুপের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনের ফাঁকে চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের সঙ্গে সাক্ষাৎ করেন।

ওয়াং জানান, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গত বছর চীনের পূর্বঞ্চলীয় হোয়াংঝু নগরীতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনের ফাঁকে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’র সঙ্গে প্রথম সাক্ষাত করেন। ওই সাক্ষাতকালে এ দুই নেতা চীন ও ব্রিটেনের মধ্যে দ্বি-পাক্ষিক সম্পর্কের ‘স্বর্ণ যুগের’ কথা পুনর্নিশ্চিত করেন।

ওয়াং বলেন, ২০১৭ সালে রাষ্ট্রদূত পর্যায়ে সিনো-ব্রিটিশ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৪৫তম বার্ষিকী পালনকালে চীন বিগত দিনের অভিজ্ঞতা পর্যালোচনায় এবং ভবিষ্যত পরিকল্পনা প্রনয়নে ব্রিটেনের সাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করে। এক্ষেত্রে উচ্চ পর্যায়ে মতবিনিময় করে উভয় দেশ ‘স্বর্ণ যুগের’ সাধারণ দিক-নির্দেশনা প্রনয়নের কথা ভাবছে।

ওয়াং বলেন, এ দিক নির্দেশনা প্রনয়নের ক্ষেত্রে উভয় দেশ পারস্পরিক গুরুত্বপূর্ণ স্বার্থকে সম্মান জানাবে।

তিনি বলেন, বিশ্বব্যাপী মুক্ত বাণিজ্য চালু রাখার ক্ষেত্রে এ দুইটি দেশ একত্রে কাজ করবে।

টি

এই বিভাগের আরো সংবাদ