লড়াই করে হারল বাংলাদেশ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

লড়াই করে হারল বাংলাদেশ

ভারতের মাটিতে প্রথম টেস্টে ২০৮ রানে পরাজিত হয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসের ৪৫৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২৫০ রানে অলআউট হয়েছে অতিথিরা। এর জন্য ১০০.৩ ওভার ব্যাট করেছে মুশফিক বাহিনী।

মূলত ড্র করার লক্ষ্য নিয়েই আজ সোমবার মাঠে নেমেছিল বাংলাদেশ। সেই লক্ষ্যে লড়াই করেছে দলটি। দিনের জন্য নির্ধারিত ৯০ ওভারের মধ্যে ৬৫.৩ ওভার ব্যাট করেছে টাইগাররা।

আজ টেস্টের পঞ্চম দিনের প্রথম সেশনে ইনিংসের ৩৭.৩ ওভারে আউট হন সাকিব আল হাসান (২২)। পঞ্চম উইকেট জুটিতে মাহমুদুল্লাহ রিয়াদের সঙ্গে ৫৬ রানের জুটির পর সহজ ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন অধিনায়ক মুশফিক (২৩)।

এরপর ৫১ রানের জুটি গড়েন সাব্বির ও মাহমুদুল্লাহ। ইনিংসের ৭০.৪ ওভারে সাজঘরে ফেরেন সাব্বির (২২)। ৭৬.৩ ওভারে আউট হন মাহমুদুল্লাহ (৬৭)। ৯০.৪ ওভারে সাজঘরে ফেরেন মেহেদী মিরাজ (২৩)। ৯৭.৫ ওভারে আউট হন তাইজুল ইসলাম (৬)। আর ইনিংসের ১০০.৩ ওভারে তাসকিন আহমেদ আউট হলে ২৫০ রানে শেষ হয় বাংলাদেশের দ্বিতীয় ব্যাটিং ইনিংস।

Mahmudullah2

মাহমুদুল্লাহ রিয়াদের একটি শট।

হায়দ্রাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় গত বৃহস্পতিবার সকাল ১০টায় ম্যাচটি শুরু হয়। ভারতের অধিনায়ক বিরাট কোহলি টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়ায় প্রথমে ফিল্ডিং করতে হয় অতিথিদের।

টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে ২৭ ওভারে ৮৬ রান; দ্বিতীয় সেশনে ৩১ ওভারে ১২০ রান এবং তৃতীয় সেশনে ৩২ ওভারে ১৫০ রান করে ভারতীয় ব্যাটসম্যানরা। ৩ উইকেট হারিয়ে ৩৫৬ রানে প্রথম দিন শেষ করে ভারত।

দ্বিতীয় দিনের প্রথম সেশনের ৩১ ওভারে ভারতে স্কোরবোর্ডে যোগ হয়েছে ১২১ রান; উইকেট পড়েছে একটি। দ্বিতীয় সেশনে ৩২ ওভারে দুই উইকেট হারিয়ে ১৪৩ রান করে ভারত। আর দিনের শেষ সেশনে ইনিংস ঘোষণার আগে ১৩ ওভার ব্যাট করে স্কোরবোর্ডে আরও ৬৭ রান যোগ করেন ঋদ্ধিমান সাহা এবং রবিন্দ্র জাদেজা। এরপরই ৬ উইকেটে ৬৮৭ রানে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা।

এরপর দ্বিতীয় দিনের শেষ সেশনে ১৪ ওভার ব্যাট করে ১ উইকেটে ৪১ রান করে বাংলাদেশ। তৃতীয় দিনের প্রথম সেশনেই ৩ উইকেটে ৮৪ রান করে অতিথিরা। দ্বিতীয় সেশনে ৩১ ওভারে আরও ২ উইকেট হারিয়ে ১২১ রান করেছে টাইগাররা। আর দিনের শেষ সেশনে ৩০ ওভারে বাংলাদেশের স্কোরবোর্ডে যোগ হয় ৭৬ রান। শেষ সেশনে অতিথিদের কোনো উইকেটের পতন হয়নি। সপ্তম উইকেটে ৮৭ রানের জুটির পর মুশফিকুর রহিম ৮১ রান এবং মেহেদী মিরাজ ৫১ রানে অপরাজিত থাকেন।

আজ রোববার চতুর্থ দিনের প্রথম সেশনের ২৪তম ওভারেই শেষ হয়েছে অতিথিদের প্রথম ইনিংস। ইনিংসের ১২৭.৫ ওভারে ব্যক্তিগত ১২৭ রানে মুশফিক আউট হলে থামে বাংলাদেশের ইনিংস। প্রথম ইনিংসে ৩৮৮ রানে অলআউট হয় অতিথিরা।

এরপর দ্বিতীয় সেশনে ২৯ ওভার ব্যাট করে ৪ উইকেটের বিনিময়ে ১৫৯ রান করেছে ভারত। সব মিলিয়ে বাংলাদেশকে ৪৫৯ রানের টার্গেট দিয়েছে স্বাগতিকরা।

নিজেদের দ্বিতীয় এবং টেস্টের শেষ ইনিংসে গতকাল শেষ সেশনে ব্যাট করতে নেমে শুরুতেই সাজঘরে ফেরেন তামিম ইকবাল (৩)। ইনিংসের ২২তম ওভারে আউট হন সৌম্য সরকার। এরপর ২৫তম ওভারে সাজঘরে ফেরেন মুমিনুল হক (২৭)। চতুর্থ দিন শেষে সাকিব আল হাসান ২১ রান এবং মাহমুদুল্লাহ রিয়াদ ৯ রানে অপরাজিত থাকেন।

বাংলাদেশ একাদশ:

মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ ও কামরুল ইসলাম রাব্বী।

ভারত একাদশ:

বিরাট কোহলি (অধিনায়ক), মুরালি বিজয়, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব ও ইশান্ত শর্মা।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ