পুঁজিবাজারে সংশোধনী আনছে সেবি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পুঁজিবাজারে সংশোধনী আনছে সেবি

ভারতের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি) দেশটির স্টক এক্সচেঞ্জ ও বাজারের সঙ্গে সংশ্লিষ্ট রুলসে সংশোধনী আনার ঘোষণা দিয়েছে। সংস্থাটি জানিয়েছে, এ বিষয়ে জনগণের প্রতিক্রিয়া জানার পর বাজারের রুলস পর্যবেক্ষণ ও সংশোধন করা হবে। শনিবার সেবির পরিচালনা পর্ষদের এক বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয়। খবর টাইমস অব ইন্ডিয়া ও বিজনেস স্টান্ডার্ড।

খবরে বলা হয়, এজন্য কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর বিমল জালানকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সুপারিশের পর এটি প্রস্তাবনা আকারে পেশ হবে।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

সেবি আরও জানিয়েছে, এ বিষয়ে একটি মন্তব্য বইও তৈরি করা হয়েছে। যেখানে বিনিয়োগকারী ও সাধারণ জনগণের পরামর্শ চাওয়া হয়েছে। পরামর্শ আসার পর সেবি থেকে তা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হবে।

বৈঠকের পর সেবির চেয়ারম্যান ইউ কে সিনহা সাংবাদিকদের জানান, ৫ বছর তো শেষ হলো। এ সময়ে সেবি বাজার উন্নয়নে অনেক নির্দেশনা দিয়েছে। এখন দেখবো- কিভাবে নির্দেশনা বা সংস্কারগুলো এক জায়গায় করা যায়।

প্রসঙ্গত, চলতি মাসে ইউ কে সিনহার দায়িত্ব শেষ হচ্ছে। কেন্দ্রীয় আর্থিক বিষয়ক দপ্তরের অতিরিক্ত সচিব অজয় ত্যাগী আগামী ৫ বছরের জন্য সেবির নতুন চেয়ারম্যান হচ্ছেন। আগামী ১ মার্চ, ২০১৭ তিনি দায়িত্ব নেবেন।

সেবির আজীবন সদস্য এস রহমান জানান, পুঁজিবাজারের রুলস এই ৫ বছরে বাজার উন্নয়নে কী প্রভাব প্রভাব ফেলেছে- আমরা তার মূল্যায়ন পেয়েছি। স্টেকহোল্ডারদের প্রয়োজনে আর কোনো সংশোধন দরকার আছে কি-না তা এখন পর্যালোচনা হবে।

বৈঠকে দীর্ঘদিন বাজারে নিষ্ক্রিয় থাকা কোম্পানিগুলোকে তালিকাচ্যুত বিষয়েও আলোচনা হয়।

ইউ কে সিনহা জানান, বাজেট পরবর্তী উদ্যোগ বাস্তবায়নের জন্য বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। অর্থনৈতিক সংস্কারে কোথায় সেবির পদক্ষেপ নেওয়া উচিত আর কোথায় কেন্দ্রীয় ব্যাংক ও সরকারের পদক্ষেপ নেওয়া উচিত সে বিষয়ে আলোচনা হয়েছে।

সরকারের উন্নয়নে সেবি সব সময় পাশে থাকবে বলে জানান তিনি।

এর আগে ইউ কে সিনহা এক অনুষ্ঠানে বলেন, পুঁজিবাজারকে চাঙ্গা করতে বিভিন্ন সময়ে নেওয়া উদ্যোগ আমাদের ব্যাপক সাড়া দিয়েছে। এর ফলে ছোট ছোট কোম্পানিও পুঁজিবাজারে অংশগ্রহণ করেছে। এই ধারা অব্যাহত রাখতে হবে।

এস

এই বিভাগের আরো সংবাদ