ArthoSuchak
শুক্রবার, ১০ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এমিরেটস ফ্লাইটে প্লাস্টিক বোতল থেকে তৈরি কম্বল

এমিরেটস এয়ারলাইন্স তাদের দূরপাল্লার ফ্লাইটগুলোতে পুনঃপ্রক্রিয়াজাতকৃত প্লাস্টিক বোতল থেকে তৈরি কম্বল প্রবর্তন করেছে।  নরম ও উষ্ণ এ কম্বল তৈরিতে পেটেন্টকৃত ইকোথ্রেড প্রযুক্তি ব্যবহৃত হয়েছে তাদের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ইকোথ্রেড কম্বল প্রযুক্তি ইন্টারটেক হতে সনদপ্রাপ্ত। রিসাইকেলকৃত পলিইথাইলিন টেরিফথালেট (পিইটি) ব্যবহারের মাধ্যমে কম্বল উৎপাদন প্রক্রিয়া এনার্জি ইমিশন ৭০ শতাংশ হ্রাস পায়।

প্রতিটি ইকোথ্রেড কম্বল তৈরিতে ২৮টি প্লাস্টিক বোতল পুনঃপ্রক্রিয়াজাত করতে হয়।

প্রতিটি ইকোথ্রেড কম্বল তৈরিতে ২৮টি প্লাস্টিক বোতল পুনঃপ্রক্রিয়াজাত করতে হয়।

প্রতিটি ইকোথ্রেড কম্বল তৈরিতে ২৮টি প্লাস্টিক বোতল পুনঃপ্রক্রিয়াজাত করতে হয়। বোতলগুলোকে সুতায় রূপান্তরের পূর্বে এগুলো থেকে প্লাস্টিক চিপ তৈরি করা হয়, এরপর তা থেকে তৈরি সূতা থেকেই বুনন করা হয় এই কম্বলগুলো।

এমিরেটস্ তাদের ‘গ্রিন’ কর্মসূচির আওতায় অ্যালুমিনিয়াম ক্যান, প্লাস্টিক ও গ্লাস বোতলসহ বিভিন্ন পেপার পণ্য যেমন খবরের কাগজ, ম্যাগাজিন, কার্ডবোর্ড কার্টুন যথাসম্ভব রিসাইকেল করে আসছে। বিশ্বের শীর্ষস্থানীয় ইন-ফ্লাইট প্রোডাক্ট বিশেষজ্ঞ প্রতিষ্ঠান বাজ এর সহায়তায় পরিবেশবান্ধব এই কম্বলগুলো উৎপাদন করা হয়েছে।

২০১৯ সাল নাগাদ এমিরেটস ইকোথ্রেড কম্বলের জন্য ৮ কোটি ৮০ লাখ প্লাস্টিক বোতল ব্যবহৃত হবে, যার ওজন প্রায় ১২ হাজার ৩১৬ টন, প্রায় ৪৪টি এ৩৮০ উড়োজাহাজের সমান।

অর্থসূচক/কাঙাল মিঠুন

এই বিভাগের আরো সংবাদ