সেনসেক্সে রামপাল হাওয়া, সূচক ২৮ হাজারের দিকে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সেনসেক্সে রামপাল হাওয়া, সূচক ২৮ হাজারের দিকে

বড় নোট বাতিলে সৃষ্ট খরা কাটিয়ে উঠতে পারছিল না ভারতের পুঁজিবাজার; এক ধরনের অস্থিরতা বিরাজ করছিল। কিন্তু আসন্ন বাজেটের গন্ধে সেখান থেকে আবারও নড়েচড়ে বসেছে বাজার। ৩ মাস পর দেশটির বোম্বে স্টক এক্সচেঞ্জে আজ শুক্রবার সেনসেক্স সূচক ২৮ হাজার পয়েন্টের দিকে এগুতে থাকে। সর্বশেষ ২৭ হাজার ৮৮২ পয়েন্ট লেনদেন শেষ করে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ছবিটি প্রতীকী

ছবিটি প্রতীকী

খবরে বলা হয়, নিফটি সূচকও এদিন ৮ হাজার ৬৫০ এর ঘর পার করে।

এদিকে ভারতের আরেক সংবাদ মাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড সূত্রে জানা গেছে, এদিন রামপালেরও হাওয়া লাগে ভারতের পুঁজিবাজারে। বোম্বে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানি ড্রেজিং করপোরেশন অব ইন্ডিয়া পশুর চ্যানেলে ড্রেজিংয়ে ১০২ কোটি রুপির কাজ পেয়েছে- জানানোর পর আজ শুক্রবার কোম্পানিটির শেয়ার দর প্রায় ৪ শতাংশ বেড়ে যায়; গত এক বছরে যা সর্বোচ্চ।

গত বছরের মাঝামাঝিতে একনেকে ‘মংলা বন্দর থেকে রামপাল পর্যন্ত পশুর চ্যানেল ক্যাপিটাল ড্রেজিং’ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। রামপাল বিদ্যুৎ কেন্দ্রে নৌ-পথে কয়লা পরিবহনের সুবিধার জন্য প্রকল্পটি বিশেষ অবদান রাখবে বলে জানানো হয়।

ভারতের বাজারে এদিন ব্যাংক খাতও বড় ধরনের ভূমিকা রাখে। গেইনারে থাকা এক্সিস ব্যাংকের শেয়ারে ২.৮৭ শতাংশ ও আইসিআইসিআই ব্যাংকের ২.৩১ শতাংশ দর বাড়ে। এছাড়া গেইনারের তালিকায় ছিল গেইল, এইডিএফসি, মারুতি, এমঅ্যান্ডএম।

স্টক এক্সচেঞ্জের তথ্য অনুযায়ী, সর্বশেষ কার্যদিবসে ভারতের পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ এসেছে ১ হাজার ৩৭৮ কোটি রুপি।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ