মাইলফলক পেরুল মার্কিন পুঁজিবাজার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মাইলফলক পেরুল মার্কিন পুঁজিবাজার

রেকর্ডের সর্বোচ্চ চূড়া অতিক্রম করেছে মার্কিন পুঁজিবাজার। বুধবার ওয়াল স্ট্রিট মার্কেটে ডাও জোনস ইন্ডাস্ট্রিয়াল এভারেজ সূচকটি প্রথমবারের মতো ২০ হাজার পয়েন্টের মাইলফলক পার করে।

বিবিসির খবরে বলা হয়, বিনিয়োগকারীরা আশা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্য নীতি মার্কিন অর্থনীতিকে ত্বরাণ্বিত করবে। এ ধরনের ইতিবাচক দৃষ্টিভঙ্গি থেকে বাজার এদিন উর্ধ্বগতিতে ছুটে। এসঅ্যান্ডপি ৫০০ এবং নাসডাক সূচকও এদিন সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

এদিন ডাও জোনস সূচক দশমিক ৮ শতাংশ বেড়ে ২০ হাজার ৬৮ পয়েন্টে লেনদেন শেষ করে। লেনদেনের এক পর্যায়ে সূচকটি ২০ হাজার ৭৫ পয়েন্ট পর্যন্ত উঠছিল।

বিনিয়োগকারীরা মনে করছেন, ডোনাল্ট ট্রাম্প শিগগির করকর্তন নীতি গ্রহণ করবেন। তার বাণিজ্য নীতি দেশটির প্রবৃদ্ধি আরও বাড়াতে সহায়তা করবে।

এ ধরনের আশা থেকেই বাজারে বিনিয়োগে আস্থা ফেরে। যার সামগ্রিক প্রভাব পড়েছে সূচকে।

দুই মাস আগে ওয়াল স্ট্রিট ডাও জোনস সূচক ১৯ হাজার পয়েন্ট ছাড়ায়। এটি ছিল গত কয়েকমাসের মধ্যে প্রথম মাইলস্টোন। এরপর সবচেয়ে দ্রুতগতিতে আরও ১ হাজারের মাইলস্টোন পার করেছে বাজার।

১৯৯৯ সালে মাত্র ২৪ কর্মদিবসে সূচকটি ১০ হাজার থেকে ১১ হাজারের ঘর পার করে। এরপর দীর্ঘ পথ পরিক্রমায় তা ১৮ হাজারে উঠেছিল। কিন্তু এ ঘর অতিক্রম করে সূচক ১৯ হাজার পেরুতে পারছিল না। শুধু এই ১ হাজার পয়েন্টের জন্য লাগে ৪৮৩ কর্মদিবস বা প্রায় দুই বছর।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ