‘সমাজের উন্নয়নের অন্তরায় জঙ্গিবাদ’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘সমাজের উন্নয়নের অন্তরায় জঙ্গিবাদ’

জঙ্গিবাদ সমাজের উন্নয়নের অন্তরায় হয়ে দাড়িয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষার্থীরা যাতে ভুল পথে না যায় সেদিকে নজর রাখতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান, পরিবার এবং সমাজের বিভিন্ন ক্ষেত্রে যারা দায়িত্ব পালন করছেন- তাদের এ বিষয় সতর্ক হতে হবে।

জঙ্গিবাদ নির্মূলে সামাজিক আন্দোলন গড়ে তুলতে বুধবার দুপুরে চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ মাঠে ‘শিক্ষার উন্নত পরিবেশ, জঙ্গিবাদমুক্ত শিক্ষাঙ্গন’ শীর্ষক শিক্ষক সমাবেশে এ সব কথা বলেন তিনি।

edu-ctg

চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ মাঠে ‘শিক্ষার উন্নত পরিবেশ, জঙ্গিবাদমুক্ত শিক্ষাঙ্গন’ শীর্ষক শিক্ষক সমাবেশে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং অন্যান্য অতিথিরা।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী আরও বলেন, বর্তমান সরকারের উন্নতিকে বাধাগ্রস্ত করতে দেশে জঙ্গিরা বোমা হামলা করছে। তারা চায় না, এ দেশ উন্নত রাষ্ট্রে পরিণত হোক। শিক্ষার্থীদের টার্গেট করে অনেকে মদদ দিচ্ছে, জঙ্গিবাদের পৃষ্ঠপোষকতা করছে। যা কখনো কারো কাম্য নয়। তাই শিক্ষকদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

তিনি আরও বলেন, জঙ্গিবাদ নির্মূলে শিক্ষকদের পাশাপাশি পরিবারকে সজাগ থাকতে হবে। ছেলে-মেয়েরা কার সঙ্গে চলাফেরা করছে- সেদিকে নজর রাখতে হবে। সন্তানরা যেন ভুল পথে ধাবিত না হয়। এতেই জঙ্গিবাদ মুক্ত হবে।

শিক্ষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, নিজের সন্তানের মতো শিক্ষার্থীদের আদর, ভালবাসা ও ভালো ব্যবহার দিয়ে পাঠদান করতে হবে। ভালো পদ্ধতির মাধ্যমে পাঠদানের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে সেরা শিক্ষক হিসেবে পরিচিতি হতে হবে। যে শিক্ষক, শিক্ষার্থীদের কাছে প্রিয়- তিনিই সেরা শিক্ষক।

এছাড়া কলেজের ম্যানেজিং কমিটি ও অভিভাবকদের সঙ্গে নিয়ে জঙ্গিবাদবিরোধী সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে শিক্ষকদের প্রতি নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক শাহেদা ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন, ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এস.এম. ওয়াহিদুজ্জামান, ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান, বিভাগীয় কমিশনার রুহুল আমিন, জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন, নগর পুলিশের অতিরিক্ত কমিশনার দেবদাস ভট্টাচার্য।

সমাবেশে শিক্ষা কর্মকর্তা, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে পরিচালিত সরকারি-বেসরকারি স্কুল-কলেজ, কারিগরি ও মাদ্রাসার প্রধান শিক্ষক ও অধ্যক্ষরা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/সুমন/এমই/

এই বিভাগের আরো সংবাদ