বিদেশ গমনেচ্ছু হকারদের ঋণ পেতে সহায়তা করবে ডিএসসিসি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিদেশ গমনেচ্ছু হকারদের ঋণ পেতে সহায়তা করবে ডিএসসিসি

বারবার উচ্ছেদ করেও গুলিস্তানের ফুটপাত দখল মুক্ত করতে পারেনি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। কখনও রাজনৈতিক কারণে, কখনও মানবিক কারণে আবার বসতে দিতে হয়েছে হকারদের। তবে হকারদের কেউ কেউ যদি এই পেশা ছেড়ে নতুন কোনো পেশা বিশেষত বিদেশে কোনো কাজ নিয়ে যেতে চায় তাদের সর্বাত্মক সহায়তা করবে সিটি করপোরেশন।nagarvaban

আজ বুধবার নগর ভবন মিলনায়তনে হকার সমিতির নেতা, স্থানীয় জনপ্রতিনিধি ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে দক্ষিণ সিটি করপোরেশনের  এক বৈঠকের পরে এমন কথা বলেন দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

বৈঠক শেষে মেয়র সাঈদ খোকন বলেন, হকারদের পুনর্বাসনে সিটি করপোরেশন সকল ধরনের সহায়তা করবে।

তিনি বলেন, কেউ বিদেশ যেতে চাইলে সিটি করপোরেশনে আবেদন করতে হবে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে সে বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়া বিদেশ যাওয়ার জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহে সহায়তা করা হবে বলেও জানান মেয়র সাঈদ খোকন।

তিনি বলেন, বিদেশ যাওয়ার জন্য বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে ঋণ নিতে সহায়তা করবে সিটি করপোরেশন। যেখানেই সুযোগ হবে, আমরা চাই তারা নিজেরা নিজেদের কর্মসংস্থান করবে।

প্রসঙ্গত, ফুটপাতে হাকারদের বেচাকেনার কারণে গুলিস্তান ও এর আশেপাশের এলাকার পথচারী ও যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে প্রতিনিয়ত। ভোগান্তির শিকার হচ্ছে নগরবাসী।

নগরবাসীর ভোগান্তি কমাতে সিটি করপোরেশনও বারবার চেষ্টা করেছে হকার উচ্ছেদের। তবে এবার হকারদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তার উদ্যোগ নিয়েছে ডিএসসিসি।

মানবিক কারণে হকারদের উচ্ছেদ না করে তাদের একটা নির্দিষ্ট একটা সময় বেঁধে দেওয়া হচ্ছে আসছে রোববার থেকে।

ওই দিন থেকে গুলিস্তান ও আশপাশের এলাকার রাস্তা ও ফুটপাতে সন্ধ্যা সাড়ে ৬টার আগে কোনো হকার বসতে দেওয়া হবে না।

ডিএসসিসির এ কর্মসূচির আওতায় গুলিস্তান, মতিঝিল, পল্টন, জিরো পয়েন্ট, বায়তুল মোকাররম এলাকার ফুটপাত ও সড়ক থাকবে। আগামী রোববার থেকে কার্যকর করার সর্বাত্মক চেষ্টা করা হবে। এ ব্যাপারে ম্যাজিস্ট্রেটরা কাজ করবেন। এ কাজে ঢাকা মহানগর পুলিশ সর্বাত্মক সহযোগিতা করবেন।

ডিএসসিসি আজকের সভায় দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব আবদুল ওয়াহাব ভূঁইয়া, ঢাকা মহানগর পুলিশের যুগ্ম-কমিশনার (ট্রাফিক) মফিজ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

টি

এই বিভাগের আরো সংবাদ