'গাঙ্গুলীর অবদান হয়তো ভুলে গেছেন শাস্ত্রী'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘গাঙ্গুলীর অবদান হয়তো ভুলে গেছেন শাস্ত্রী’

ভারতীয় ক্রিকেটে সৌরভ গাঙ্গুলীর অবদান অনেক বেশি। খারাপ অবস্থায় থাকা একটি দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি। সেরা অধিনায়কের তালিকায় তার নাম উল্লেখ করতে গিয়েও হয়তো ভুলে গেছেন ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী।

ভারতীয় ক্রিকেটের সাবেক অধিনায়ক গাঙ্গুলীর বিষয়ে এভাবেই কথাগুলো বললেন শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন। রবি শাস্ত্রীর পছন্দের তালিকায় সেরা অধিনায়কদের মধ্যে গাঙ্গুলীর নাম না থাকায় অবাকও হয়েছেন তিনি।

sourav-ganguly

ভারতীয় ক্রিকেটের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী।

মুরালি বলেন, ভারতীয় ক্রিকেট ঘুড়ে দাড়িয়েছে গাঙ্গুলীর হাত ধরেই। দলের দায়িত্ব নেওয়ার পর ভারতীয় ক্রিকেটের চেহারা পাল্টে দিয়েছেন তিনি। আমার মতামত হলো, গাঙ্গুলীই দেশটির সেরা অধিনায়ক। দলকে আগলে রাখার সব গুনাবলী তার মধ্যে ছিল।

তিনি আরও বলেন, গাঙ্গুলী দায়িত্ব নেওয়ার কিছুদিন পরই তার নেতৃত্বে ২০০৩ বিশ্বকাপ ফাইনালে খেলে ভারত। বিদেশের মাটিতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ জয়ও এসেছে গাঙ্গুলীর হাত ধরে। এসব রেকর্ড তো মিথ্যা নয়।

৮০০ টেস্ট উইকেট শিকারী এ স্পিনার বলেন, ধোনির নেতৃত্বেও ভারত অনেক সাফল্য পেয়েছে। তবে গাঙ্গুলী যখন দায়িত্ব নেন, তখন ভারতীয় দলের পরিস্থিতি ছিল ভিন্ন। খারাপ অবস্থা থাকা একটি দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

গাঙ্গুলী কেন শাস্ত্রীর সেরা অধিনায়কদের তালিকায় নেই- এমন প্রশ্নের জবাবে মুরালি বলেন, সবারই নিজস্ব মতামত আছে। শাস্ত্রীও তার মতামত দিয়েছেন। হয়তো গাঙ্গুলীর নাম বলতে ভুলে গেছেন তিনি। তবু এ ব্যাপারে আমার কিছু বলা ঠিক হবে না।

অনেক আগে থেকেই রবি শাস্ত্রী এবং সৌরভ গাঙ্গুলীর মধ্যে দ্বন্দ্ব চলছিল। অনিল কুম্বলেকে ভারতের কোচ নিয়োগ দেওয়ার পর সে দ্বন্দ্ব প্রকট আকার ধারণ করল। দ্বন্দ্বকে প্রকাশ্যে আনকে মূল ভূমিকা পালন করেছেন রবি শাস্ত্রী। কুম্বল কোচ হওয়ার পর থেকেই গাঙ্গুলীর প্রতি বিরূপ মন্তব্য করে যাচ্ছেন তিনি।

সদ্য নতুন বির্তকের জন্ম দিয়েছেন শাস্ত্রী। পছন্দের সেরা অধিনায়কদের তালিকায় গাঙ্গুলীর নামই বলেননি তিনি। এতে তৈরি হয়েছে, নতুন বির্তক। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করেননি গাঙ্গুলী। তিনি বলেছেন, এ ব্যাপারে আমার কিছু বলার নেই।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ