শপথ নিলেন জেলা পরিষদের চেয়ারম্যানরা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শপথ নিলেন জেলা পরিষদের চেয়ারম্যানরা

দেশসেবার দায়িত্ব পালনের শপথ নিয়েছেন প্রথমবারের মতো ভোটে নির্বাচিত জেলা পরিষদের চেয়ারম্যানরা। আজ বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে দেশের ৫৯ জেলা পরিষদের চেয়ারম্যানদের শপথ পড়ান।

jilaporisad

জেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ

এছাড়া জেলা পরিষদের সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড সদস্যরা আগামী ১৮ জানুয়ারি ওসমানী স্মৃতি মিলনায়তনে শপথ নেবেন বলে জানিয়েছেন স্থানীয় সরকার সচিব আবদুল মালেক জানান।

সচিব জানান, বুধবার সকালে নতুন নির্বাচিত এই জন প্রতিনিধিদের ‘সৎ ও নিষ্ঠাবান’ থেকে দেশের উন্নয়ন কর্মকাণ্ড এগিয়ে নেওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

উল্লেখ, গত ২৮ ডিসেম্বর প্রথমবারের মতো এই নির্বাচনে কুষ্টিয়া ও বগুড়া ও পার্বত্য তিন জেলা বাদে ৫৯ জেলার মধ্যে ৫৯টিতেই চেয়ারম্যান পদে আওয়ামী লীগ ও তাদের বিদ্রোহীরা জিতেছেন। প্রতি জেলায় একজন করে চেয়ারম্যান, ১৫ জন সাধারণ সদস্য ও পাঁচজন সংরক্ষিত সদস্য নির্বাচিত হন এ নির্বাচনে।

১৯৮৮ সালে এইচ এম এরশাদ সরকার প্রণীত স্থানীয় সরকার (জেলা পরিষদ) আইনে জেলা পরিষদের চেয়ারম্যানকে সরকার কর্তৃক নিয়োগ দেওয়ার বিধান ছিল; পরে আইনটি অকার্যকর হয়ে পড়ে। ২০০০ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকার নির্বাচিত জেলা পরিষদ গঠনের জন্য নতুন আইন করে।

এরপর ২০১১ সালের ১৫ ডিসেম্বর সরকার ৬১ জেলায় আওয়ামী লীগের জেলা পর্যায়ের নেতাদের প্রশাসক নিয়োগ দেয়। অনির্বাচিত এই প্রশাসকদের মেয়াদ শেষে এবারের নির্বাচন হয়।

এই বিভাগের আরো সংবাদ