'ভালো ও শক্তিশালী অবস্থানে আছে আমেরিকা'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘ভালো ও শক্তিশালী অবস্থানে আছে আমেরিকা’

আগের যেকোনো সময়ের তুলনায় বর্তমানে যেকোনো বিচারে আমেরিকা সবচেয়ে ভালো এবং শক্তিশালী অবস্থানে আছে বলে মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

টানা দুই মেয়াদে দায়িত্ব পালনের পর গতকাল মঙ্গলবার রাতে শিকাগোতে প্রেসিডেন্ট হিসেবে শেষ ভাষণে এমন মন্তব্য করেন তিনি। একইসঙ্গে সব বিভাজনকে অতিক্রম করে পরস্পরের মতামতকে শ্রদ্ধা করা শিখতে যুক্তরাষ্ট্রবাসীর কাছে আহ্বান জানিয়েছেন ওবামা।

তিনি বলেন, আমাদের মনোযোগ দিতে হবে; সবার কথা শুনতে হবে।

ওই সময় সেখানে উপস্থিত ২০ হাজারের সমর্থক স্লোগান দেন- ‘আরও চার বছর, আরও চার বছর’। জবাবে যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ওবামা বলেন, তা আমি পারি না।

barack-obama

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট পদে থাকতে পারেন না কেউই।

জাতির উদ্দেশ্যে দেওয়া শেষ ভাষণে ওবামা বলেন, বিদায় বেলায় প্রেসিডেন্ট হিসেবে একটি অনুরোধ, বিশ্বাস রাখুন। আমি পরিবর্তন এনে দিতে পারব কি না- সে বিষয়ে নয়; আস্থা রাখুন নিজেদের ওপর।

সতর্ক না হলে গণতন্ত্র সঙ্কটে পড়তে পারে- এই হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, পরিবর্তন তখনই হয়, যখন সাধারণ মানুষ তা চায়। আমাদের প্রত্যেকের আলাদা স্বপ্ন, ঘাম আর পরিশ্রম মিলে তৈরি হয় স্বাধীনতা।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আপনাদের জন্য দায়িত্ব পালন আমাকে সম্মানিত করেছে, আমি গর্বিত। প্রত্যেক দিন আমি আপনাদের কাছ থেকে শিখেছি। আমাকে ভালো প্রেসিডেন্টে পরিণত করেছেন; আপনারাই আমাকে ভালো মানুষে পরিণত করেছেন।

অর্থনৈতিক বৈষম‌্য, জাতিগত বিভেদ এবং অলীক কল্পনায় ডুবে থাকাকে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের জন‌্য সবচেয়ে বড় হুমকি হিসেবে চিহ্নিত করেন ওবামা।

পরিবর্তনের স্বপ্ন দেখিয়ে ২০০৮ সালে  হিসেবে দায়িত্ব নেন ওবামা। আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট এবং ওমাবার উত্তরসূরী হিসেবে শপথ নেবেন ডোনাল্ড ট্রাম্প। দায়িত্ব গ্রহণের আগেই ওবামার বেশকিছু নীতি বাতিলের ঘোষণা দিয়েছেন তিনি।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ