মিটার গেজের ১০০ কোচ মেরামত করবে সরকার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মিটার গেজের ১০০ কোচ মেরামত করবে সরকার

বাংলাদেশ রেলওয়েকে আধুনিককায়নের অংশ হিসেবে মিটার গেজ লাইনের জন্য আরও ১০০ কোচ মেরামত করতে একটি প্রকল্প গ্রহণ করেছে সরকার।

রেলমন্ত্রী মুজিবুল হকের বরাত দিয়ে বাসসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। মন্ত্রী বলেন, জনগণের জন্য জনপ্রিয় এ গণপরিবহন সহজতর করছে বর্তমান সরকার। সরকারের আন্তরিক প্রচেষ্টায় সার্বিকভাবে রেলওয়ে সেবার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।

তিনি বলেন, রেলের সেবা জনগণের সন্তোষজনক পর্যায়ে নিয়ে যেতে এ সেবার মানোন্নয়ন বিভিন্ন উন্নয়ন প্রক্ল্প গ্রহণ ও বাস্তবায়ন করেছে মন্ত্রণালয়। তারই ধারাবাহিকতায় মিটার গেজ লাইনের জন্য আরও ১০০ কোচ মেরামতের প্রকল্প গ্রহণ করা হয়েছে।

Bangladesh Railway

বাংলাদেশ রেলওয়ে।

মুজিবুল হক জানান, বাংলাদেশ রেলওয়ের নিজস্ব জনশক্তির ওপর ভিত্তি করে এ প্রকল্পের ডেভেলপমেন্ট অব প্রজেক্ট প্রপোজাল (ডিপিপি) পুনর্গঠন করেছে মন্ত্রণালয়। এরপর অনুমোদনের জন্য তা পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।

বাংলাদেশ রেলওয়ে সূত্র জানিয়েছে, বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলে ৯৩০টি কোচ রয়েছে। এর মধ্যে ৪৯৬টি পুরোপুরি অকেজো। আর ৫৭৫টি যাত্রিবাহী কোচ চলাচল করলেও সেগুলো ব্যবহার উপযোগিতা হারাচ্ছে। এখনই কোচগুলো মেরামত না করলে অকেজো হয়ে পড়বে। রেলওয়ে পূর্বাঞ্চলে চলাচলকারী ৫৭৫টি কোচের মধ্যে ৪৫০টি মিটার গেজ লাইনের এবং ১২৫টি ব্রড গেজ লাইনের কোচ রয়েছে।

নতুন প্রকল্প অনুযায়ী, মিটার গেজ লাইনের ১০০টি কোচ মেরামত করবে বাংলাদেশ রেলওয়ে। এর মধ্যে ৪৬টি দ্বিতীয় শ্রেণির, ২০টি দ্বিতীয় শ্রেণির লাগেজ ব্রেক, ১৮টি শোভন চেয়ার, ৭টি ডাইনিং কার, ডাইনিং কারসহ একটি শোভন চেয়ার, লাগেজ ব্রেক ভ্যানসহ ৬টি শোভন চেয়ার ও ব্রেক ভ্যানসহ ২টি শোভন চেয়ার কোচ রয়েছে।

প্রসঙ্গত, ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত ২৮৮টি বগি ও ২৭৭টি ফ্ল্যাট ওয়াগন মেরামত করেছে সরকার। এ সময়ের মধ্যে ৫১৬টি ফ্ল্যাট ওয়াগন ও ৩০টি ব্রেক ভ্যান যুক্ত হয়েছে। এছাড়া একই সময়ে ১০৬টি নতুন ট্রেন চালু করেছে রেলওয়ে মন্ত্রণালয়। আর ৩০টি ট্রেন সার্ভিস সম্প্রসারণ করা হয়েছে।

২০১১ সালের ৪ ডিসেম্বর রেলওয়ের জন্য পৃথক মন্ত্রণালয় করে সরকার। ২০০৯ সালে ক্ষমতায় এসে সরকার ২৭ হাজার ৭৮৭ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে এ পর্যন্ত ৫২টি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ