৪৮৩ কোটি ডলারে ইয়াহু কিনবে ভেরিজন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৪৮৩ কোটি ডলারে ইয়াহু কিনবে ভেরিজন

ইন্টারনেট ও ই-মেইল সেবা দেওয়া সাইটগুলোর মধ্যে পুরাতন ইয়াহু ডট কম। ১৯৯৪ সালের মার্চে যাত্রা শুরু হয় এ কোম্পানির। এর সমসাময়িক তথ্য-প্রযুক্তি খাতের কোম্পানি বলতে হট মেইলকে চিহ্নিত করা হয়; যার পথচলা শুরু হয় ১৯৯৬ সালে। তবে ২০১২ সালের জুলাই মাসে আউট লুক ডট কমে রূপান্তরিত হয় হট মেইল ডট কম।

হট মেইলের পর এবার ইয়াহু ডট কমেরও মালিকানায় পরিবর্তন আসতে যাচ্ছে। তথ্য-প্রযুক্তি খাতের এ সাইটের নতুন নাম হবে আলতাবা ডট কম। শুধু নাম বা মালিকানা পরিবর্তন নয়; ইয়াহু ডট কমের পরিচালনায় বোর্ডেও বড় পরিবর্তন আনা হচ্ছে।

yahooইয়াহুকে কিনে নিচ্ছে ভেরিজন কমিউনিকেশন। মালিকানা পরিবর্তনের জন্য ইয়াহুর সম্পদগুলোর দাম নির্ধারণ করা হয়েছে ৪৮০ কোটি মার্কিন ডলার। ইয়াহুর মূল ইন্টারনেট ব্যবসা অর্থাৎ ডিজিটাল বিজ্ঞাপন, ই-মেইল ও মিডিয়া কিনে নিচ্ছে ভেরিজন।

ভেরিজন কমিউনিকেশনের কাছে ইয়াহু বিক্রির চুক্তি চূড়ান্ত হলেই পরিচালনা বোর্ড থেকে সরে দাঁড়াবেন ইয়াহুর প্রধান নির্বাহী কর্মকর্তা মারিসা মেয়ার। একইসঙ্গে ইয়াহুর আরও ৫ পরিচালক বোর্ড থেকে সরে দাঁড়াবেন। অন্যান্য পরিচালকেরা আলতাবার সঙ্গেই থাকবেন। নতুন কোম্পানির বোর্ড চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেবেন এরিক ব্র্যান্ট।

প্রসঙ্গত, গত বছরে দুইবার ইয়াহুর বিশাল তথ্যভাণ্ডার হ্যাক হওয়ার তথ্য ফাঁস হয়। এরপর ইয়াহু ব্যবহারকারীর সংখ্যা কমেছে। এদিকে হ্যাকিংয়ের ঘটনাগুলোর তদন্ত করা হবে বলে জানিয়েছে ভেরিজন কর্তৃপক্ষ।

সূত্র: এআরএস টেকনিক

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ