২০২৬ থেকে ফুটবল বিশ্বকাপ ৪৮ দলে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

২০২৬ থেকে ফুটবল বিশ্বকাপ ৪৮ দলে

ফুটবল বিশ্বকাপের আসর আর ৩২ দলে হবে না। এটি বাড়ানো হয়েছে ৪৮ দলে। ২০২৬ সাল থেকে এটি কার্যকর হবে। ওই বছরের চূড়ান্ত আসরে ৪৮টি দেশ অংশ নেবে।

আজ মঙ্গলবার সুইজারল্যান্ডের জুরিখে প্রতিনিধিদের ভুটাভুটির পর ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর এমন প্রস্তাবে সায় দেয় বিশ্বকাপ নিয়ন্ত্রক সংস্থা। খবর গার্ডিয়ান।

কেলেঙ্কারি ও বিতর্কবিদ্ধ প্রাক্তন বস্‌ সেপ ব্লাটার অপসারিত হওয়ার পর ফিফার ক্ষমতায় আসেন ইতালীয় ইনফান্তিনো। তারপরেই তিনি প্রস্তাব দেন, ফুটবল বিশ্বকাপকে বাড়িয়ে ৩২ থেকে ৪৮ দলে করতে হবে।

ফিফা-

১৯৯৮ সালের পর টুর্নামেন্ট সাজাতে ফিফার এটিই প্রথম কোনো পরিবর্তন। এই পরিবর্তনের ফলে ২০২৬ সাল থেকে বিশ্বকাপের চূড়ান্ত আসরে ৪৮টি দল অংশ নেবে। মোট ১৬টি গ্রুপ হবে। প্রত্যেক গ্রুপে ৩টি দল থাকবে।

ইনফান্তিনোর প্রস্তাব অনুযায়ী, শুরুতে ৩২ দল নিয়ে গঠিত নকআউট রাউন্ডে একটি করে ম্যাচের পর ১৬টি দল বাদ পড়বে। নকআউট পর্বে জেতা ১৬ দল আগেই বাছাইকৃত অন্য ১৬টি দলের সঙ্গে যোগ দেবে। এরপর ৩২টি দল নিয়ে বর্তমান ফরম্যাটের মতো গ্রুপ পর্ব শুরু হবে।

ফিফা সভাপতির যুক্তি, ‘এতে করে আমরা এখনকার মতো ৩২ দলেরই একটা স্বাভাবিক বিশ্বকাপ করতে পারব, কিন্তু উৎসবে অংশ নিতে পারবে ৪৮টি দল।’

নতুন ফরম্যাটে টুর্নামেন্টে ম্যাচের সংখ্যা ৬৪টি থেকে বেড়ে ৮০টি হবে। তবে চ্যাম্পিয়ন দলকে মাত্র ৭টি ম্যাচ খেলতে হবে।

অংশগ্রহণকারী দল ও ম্যাচের সংখ্যা বাড়লেও ইউরোপের প্রভাবশালী ক্লাবগুলোর আপত্তির কথা মাথায় রেখে টুর্নামেন্ট ৩২ দিনের মধ্যে শেষ করা হবে।

সবশেষ ১৯৯৮ সালের বিশ্বকাপে দল বাড়ানো হয়েছিল। সেবার অংশগ্রহণকারী দলের সংখ্যা ২৪ থেকে ৩২ করা হয়।

আগামী বিশ্বকাপ ২০১৮ সালে রাশিয়ায় এবং পরের আসর ২০২২ সালে কাতারে হবে।

এই বিভাগের আরো সংবাদ