মোবাইল ব্যাংকিং এর লেনদেন সীমা কমছে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মোবাইল ব্যাংকিং এর লেনদেন সীমা কমছে

মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে লেনদেন সীমা কমাতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। এই সংক্রান্ত একটি নথিতে সোমবার সই করেছেন গভর্নর ফজলে কবির। খুব শিগগিরই এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করতে মোবাইল ফাইন্যান্সসিয়াল সেবা দাতা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেবে বাংলাদেশ ব্যাংক।

সুত্রে জানা যায়, মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সন্ত্রাসী অর্থায়ন, হুন্ডি প্রতিরোধে লেনদেন সীমা কমানোর উদ্যোগ নেয় বাংলাদেশ ব্যাংক।mobile_banking

নতুন নিয়ম অনুযায়ী একজন গ্রাহকের ক্যাশ-ইনের ক্ষেত্রে দিনে সর্বোচ্চ লেনদেনের পরিমাণ ২০ হাজার টাকা থেকে কমিয়ে ১৫ হাজার টাকা করা হয়েছে। এক্ষেত্রে আগে যেটি তিনবারে করা হতো এখন তা দুই বারে করতে পারবেন। আর মাসিক লেনদেন দেড় লাখ থেকে কমিয়ে এক লাখ টাকা হয়েছে।

অন্যদিকে ক্যাশ আউটের ক্ষেত্রে দৈনিক লেনদেনের সীমা ১৫ হাজার থেকে কমিয়ে ৫ হাজার করা হয়েছে। আর এক্ষেত্রে মাসিক লেনদেন সীমা সর্বোচ্চ ১ লাখ থেকে কমিয়ে ৫০ হাজার টাকা করা হয়েছে।

এই বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অবৈধ জায়গায় অর্থায়ন করা হয় বলে আমরা মনে করি। আর সাম্প্রতিক সময়ে দেশে রেমিট্যান্স প্রবাহ কমেছে। যার অন্যতম কারণ হুন্ডি। এসব কিছু প্রতিরোধে আমরা লেনদেন সীমা কমানোর উদ্যোগ নিয়েছে। বিকাশসহ অন্যযারা বিদেশে এজেন্ট নিয়োগ দিয়ে অনেক ক্ষেত্রে এসব এজেন্টের মাধ্যমে হুন্ডি লেনদেন হয়। আমরা এসব নিয়ে সতর্ক রয়েছি।

দেশের ২০টি ব্যাংক অনুমোদন নিয়ে ১৮টি ব্যাংক মোবাইল ব্যাংকিং কার্যক্রম চালাচ্ছে। ১৩ কোটি ১০ লাখ মোবাইল ব্যবহারকারীদের মধ্যে মাত্র ৩ কোটি ৯০ লাখের মত মোবাইল ব্যাংকে একাউন্ট রয়েছে। প্রতিদিন এতে ৭০০ কোটি টাকার মতো লেনদেন হচ্ছে।

অর্থসূচক/আমজাদ

এই বিভাগের আরো সংবাদ