যা থাকছে নোকিয়ার অ্যান্ড্রয়েড ফোনে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

যা থাকছে নোকিয়ার অ্যান্ড্রয়েড ফোনে

দীর্ঘ ৫ বছরের বিরতি দিয়ে বাজারে ফিরছে নোকিয়া। তবে এবার আরও চমক দিতে চাই ফিনিশ এ প্রতিষ্ঠানটি। প্রথমে বাজার মাত করতে অ্যান্ড্রয়েড ফোন আনছে নোকিয়া। মোবাইল ফোনে ‘নোকিয়া’ ব্র্যান্ডনাম ব্যবহারের স্বত্তাধিকার পাওয়া ফিনিশ প্রতিষ্ঠান এইচএমডি রোববার তাদের প্রথম স্মার্টফোনের ঘোষণা দিয়েছে।

চীনা গ্রাহকদের লক্ষ্য করে ছাড়া এই স্মার্টফোনের দাম রাখা হয়েছে ১৬৯৯ ইউয়ান। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় সাড়ে ১৯ হাজার টাকা।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

নোকিয়া প্রেমীদের জন্য কী থাকছে সেই চমক। রোববার একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, নোকিয়া ৬ নামের নতুন এই স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে ওয়েব জায়ান্ট গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। এর উৎপাদনকারী হচ্ছে তাইওয়ানভিত্তিক ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকন।

এইচএমডি কর্তৃপক্ষ বলছে, এ বছরের প্রথম তিন মাসের মধ্যে আরও নকিয়া ব্র্যান্ডের কয়েকটি মডেলের অ্যান্ড্রয়েড ফোন আনবে তারা।

নকিয়া সিক্স স্মার্টফোনটিতে রয়েছে দুই সিম সুবিধা। সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ফুড এইচডি (১০৮০ বাই ১৯২০ পিক্সেল) রেজুলেশনের ডিসপ্লে ও টু পয়েন্ট ফাইভ ডি বাঁকানো গ্লাস কোটিং, অক্টাকোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০ প্রসেসর, ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি স্টোরেজ সুবিধা। এতে মাইক্রো এসডি সমর্থন করবে। স্মার্টফোনের সামনে এলইডি ফ্ল্যাশ যুক্ত ১৬ মেগাপিক্সেল ক্যামেরা, ফেশ ডিটেকশন অটোফোকাস এফ/ ২.০ অ্যাপারচার, সামনে ৮৪ ডিগ্রি ওয়াইড অ্যাঙ্গেল লেন্সসহ ৮ মেগাপিক্সেল ক্যামেরা, ফোরজি এলটিই, ব্লুটুথ ৪.১, ইউএসবি ওটিজি, ওয়াই-ফাই ও তিন হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ফোনটির ফিচার। এতে আরও থাকছে ডুয়াল স্পিকার, ৩. ৫ মিমি হেডফোন জ্যাক, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

এই বিভাগের আরো সংবাদ