ভাত খাওয়ার পরে যে কাজগুলো অনুচিত
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভাত খাওয়ার পরে যে কাজগুলো অনুচিত

বাঙালী মানে ভাতের উপর একটি টান, ঠিক টান না বললেও প্রয়োজনীয় হিসেবে অভ্যস্ত হয়ে যাওয়ার একটা বড় ব্যাপার থাকে। অনেক কিছু খাওয়ার পরও অনেকের ভাতের উপর একটা টান থেকেই যায়, মনে হয় একমুঠো ভাত খেতে পারলেও মনের একটু শান্তি পায়!

তবে ভাত খাওয়ার পর অনেক কিছুই করা ঠিক না। বিশেষ করে এই ৭ টি কাজ করলে আপনার মরণও ডেকে আনতে পারে। কাজগুলো কি কি তা জেনে নিই-

ভাত খাওয়ার পর এই কাজগুলো করা একেবারেই উচিত না।

ভাত খাওয়ার পর এই কাজগুলো করা একেবারেই উচিত না।

  • পানি বা পানীয় জাতীয় খাবার খাবেন না। ভাত খাওয়ার অনুপাতে বাতাস ও পানির জন্য পেটে কিছুটা জায়গা রাখা উচিত। তাই খেয়ে উঠেই ভরপেট পানি না পান করে ১০-১৫ মিনিট পর পান করাই ভালো। এতে হজমেও বেশ কাজে দেয়।
  • ভাত খাওয়ার পরপরই ধূমপান করবেন না। সারাদিনে অনেকগুলো সিগারেট খেলেও যতটুকু না ক্ষতি করবে, তার চাইতে অনেক বেশী ক্ষতি করবে যদি ভাত খাবার পর। ভাত খাবার পর ১টা সিগারেট আর সার্বিকভাবে ১০টা সিগারেটের সমান অর্থ বহন করে।
  • খাবার শেষ করার পরপরই ভাবে কোন ফল খাবেন না। ভরা পেটে ফল কথাটা থাকলেও তা ভালো কাজে দেবে না। এতে পেটে গ্যাস হতে পারে। খাবার খাওয়ার  অন্তত এক থেকে দুই ঘন্টা পর ফল খাওয়া উচিত।
  • খেয়ে উঠেই চা খাবেন না। চায়ের মধ্যে প্রচুর পরিমানে টেনিক এসিড থাকে যা খাদ্যের প্রোটিনের পরিমাণকে ১০০ গুণ বাড়িয়ে তুলে যার ফলে খাবার হজম হতে স্বাভাবিকের চেয়ে অনেক বেশী সময় লাগে।
  • বেল্ট কিংবা প্যান্টের কোমর লুস করবেন না। খাবার পরপরই বেল্ট কিংবা প্যান্টের কোমর লুস করলে অতি সহজেই ইন্টেসটাইন (পাকস্থলি থেকে মলদ্বার পর্যন্ত খাদ্যনালীর নিম্নাংশ ) বেঁকে যেতে পারে, পেঁচিয়ে যেতে পারে অথবা ব্লকও হয়ে যেতে পারে। যাকে বলে ইন্টেস্টাইনাল অবস্ট্রাকশন।
  • স্নান করবেন না! ভাত খাবার পরপরই স্নান করলে শরীরের রক্ত সঞ্চালন মাত্রা বেড়ে যায়। ফলে পাকস্থলির চারপাশের রক্তের পরিমাণ কমে যেতে পারে যা শরীরের পরিপাক তন্ত্রকে দুর্বল করে দেয়। ফলে খাদ্য হজম হতে স্বাভাবিকের চেয়ে বেশী সময় লাগবে।
  • ঘুমোতে যাবেন না। এটা অবশ্য আমরা সবাই  কমবেশী জানি যে, ভাত খেয়েই ঘুমোতে যাওয়া উচিত নয়। কারণ এতে খাদ্য ভালোভাবে হজম হয় না। ফলে গ্যাস্ট্রিক এবং ইন্টেস্টাইনে ইনফেকশন হয়।
  • হাঁটা চলা করবেন না। অনেকেই বলে থাকেন খাবার পর ১০০ কদম হাটা মানে আয়ু ১০০ দিন বাড়িয়ে ফেলা ! কিন্তু আসলে বিষয়টা পুরোপুরি সত্য নয়। খাবার পর হাঁটা উচিত , তবে অবশ্যই সেটা খাবার শেষ করেই তাৎক্ষণিকভাবে নয়। কারণ এতে করে আমাদের শরীর পরিপাক প্রক্রিয়ায় খাবার থেকে প্রয়োজনীয় পুষ্টি শোষণে অক্ষম হয়ে পড়ে।
  • ঔষধ খাবেন না। ভাত খাওয়ার পরপরই ঔষধ খাওয়া উচিত নয় বলে মনে করে অনেক চিকিৎসক। কারণ ভাত পরিপাকের জন্য প্রস্তুত হতে কিছুটা সময় নেয়। এসময় পরিপাকের জন্য প্রয়োজনীয় বিভিন্ন এসিড ক্ষরিত হয়। ফলে ঔষধের সাথে এগুলো মিলে বিরূপ প্রতিক্রিয়া হতে পারে। খাবার খাওয়ার ২০ থেকে ২৫ মিনিট পর ঔষধ খাওয়াটাই ভালো।

তাবাচ্ছুম/কাঙাল মিঠুন

এই বিভাগের আরো সংবাদ