অধিনায়কত্ব ছাড়লেন ধোনি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

অধিনায়কত্ব ছাড়লেন ধোনি

ইংল্যান্ডের বিপক্ষ ঘরের মাঠে ওডিআই সিরিজ শুরুর আগে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিলেন ভারতের ওডিআই ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ক্রিকেটের ৩ সংস্করণেই ভারতকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি। তিন ধরনের ক্রিকেটে ভারতের সবচেয়ে বেশি জয়ও এসেছে তার নেতৃত্বেই।

গতকাল বুধবার অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়েছে ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে খেলা চালিয়ে যাবেন মহেন্দ্র সিং ধোনি।

dhoni-kohli

মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি।

২০০৪ সালের ডিসেম্বর মাসে চট্টগ্রামের মাটিতে বাংলাদেশের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলার মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মহেন্দ্র সিং ধোনির। এরপর ২০০৫ সালের ডিসেম্বরে চেন্নাইতে প্রথম টেস্ট এবং ২০০৬ সালের ডিসেম্বরে জোহান্সবার্গে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেন তিনি।

২০০৭ সালে বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায়ের পর রাহুল দ্রাবিড় সরে দাঁড়ানোর ঘোষণা দিলে ধোনিকে অধিনায়কের দায়িত্ব দেয় বিসিসিআই। ওডিআইতে ১৯৯ ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়ে ১১০ ম্যাচে জয় পান তিনি। অপর ম্যাচগুলোর মধ্যে ৭৪ ম্যাচে পরাজিত হয় ভারত; ৪ ম্যাচ টাই এবং ১১টি পরিত্যক্ত হয়। তার নেতৃত্বে ২০১১ সালের বিশ্বকাপেরও শিরোপা জেতে ভারত।

ms-dhoni

মহেন্দ্র সিং ধোনি।

অন্যদিকে ৭২ টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ৪১টিতে জয় পান ধোনি। অন্য ম্যাচগুলোর মধ্যে ২৮টিতে পরাজিত হয় ভারত। আর একটি ম্যাচ টাই এবং দুইটি ম্যাচ পরিত্যক্ত হয়। এছাড়া ২০০৭ সালে প্রথমবারের মতো আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপও ভারতকে শিরোপা জেতান ধোনি।

এদিকে ২০০৮ সালে টেস্টেও অধিনায়কের দায়িত্ব পান ধোনি। তার নেতৃত্বে এই সংস্করণে আইসিসির র‌্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছেছিল ভারত। ২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজের মধ্যেই হঠাৎ করেই এই সংস্করণ থেকে অবসর নেন এ ডান হাতি ব্যাটসম্যান।

৬০টি টেস্টে দলকে নেতৃত্ব দিয়ে ২৭ ম্যাচে জয় উপহার দেন ধোনি; যা ভারতের ইতিহাসে সর্বোচ্চ। ২১টি টেস্টে জয় নিয়ে এর পরের স্থানেই আছেন সৌরভ গাঙ্গুলী।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ