৫ টাকার সরকারি নোট আসছে বৃহস্পতিবার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৫ টাকার সরকারি নোট আসছে বৃহস্পতিবার

ভিন্ন রং ব্যবহার করে নতুনভাবে ৫ টাকা মূল্যমানের নতুন নোট মুদ্রণ করেছে বাংলাদেশ সরকার। আগামী ৫ জানুয়ারি বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এ নোট ইস্যু করা হবে। এরপর বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিসেও ৫ টাকার নতুন নোট পাওয়া যাবে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদ স্বাক্ষরিত ৫ টাকা মূল্যমানের নতুন নোটটি হালকা বেগুনী রংয়ে মুদ্রণ করা হয়েছে। ৫ টাকা মূল্যামনের নোটকে সরকারি নোট ঘোষণার পর এই প্রথম নতুন নোট মুদ্রণ করা হল। বর্তমানে বাজারে চালু থাকা ৫ টাকার নোটে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সই রয়েছে।

5-taka

৫ টাকার নোটের ছবি।

নতুন নোটের সামনের অংশে বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এবং পিছনের অংশে নওগাঁর কুসুম্বা মসজিদের ছবি রয়েছে।

নতুনভাবে মুদ্রিত এ নোটের উভয় পিঠের উপরের অংশে ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’ লেখা এবং পিছনের অংশে ডানদিকে বাংলাদেশের জাতীয় প্রতীক রয়েছে। নতুন নোটের আকার, জলছাপ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য বর্তমানে প্রচলিত থাকা নোটের মতোই।

নতুন মুদ্রিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত ৫ টাকা মূল্যমানের নোট এবং ধাতব মুদ্রাও বাজারে চালু থাকবে।

প্রসঙ্গত, ২০১৫ সালের শেষ দিকে বাংলাদেশ কয়েনেজ আইন সংশোধন করে ৫ টাকাকে সরকারি মুদ্রা করা হয়। এর আগে প্রচলিত ১ ও ২ টাকা মূল্যমানের কাগুজে নোট ও ধাতব মুদ্রা সরকারি মুদ্রা হিসেবে প্রচলিত ছিল। আর ব্যাংক নোট ছিল ৫ টাকা, ১০ টাকা, ২০ টাকা, ৫০ টাকা, ১০০ টাকা, ৫০০ টাকা ও ১০০০ টাকার নোট; এগুলোতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সই করা হতো।

২০১৫ সালের নভেম্বরে বাংলাদেশ কয়েনেজ আইন সংশোধন করে ১ ও ২ টাকা মূল্যমানের কাগুজে নোট ও ধাতব মুদ্রার পাশাপাশি ৫ টাকা মূল্যমানের নোট এবং ধাতব মুদ্রাকে সরকারি মুদ্রা হিসেবে করা হয়। ফলে ১ টাকা, ২ টাকা ও ৫ টাকার মুদ্রায় অর্থ সচিবের সই থাকবে।

আর ব্যাংক নোট হিসেবে থাকছে ১০ টাকা, ২০ টাকা, ৫০ টাকা, ১০০ টাকা, ৫০০ টাকা ও ১০০০ টাকার নোট।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ