১০০ রুপিতে ভারতের নাগরিকত্ব পাবে বাংলাদেশিরা
শনিবার, ১৪ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

১০০ রুপিতে ভারতের নাগরিকত্ব পাবে বাংলাদেশিরা

এখন মাত্র ১০০ রুপি নিবন্ধন ফি দিয়ে ভারতের নাগরিকত্ব পাবেন বাংলাদেশি হিন্দু ও সংখ্যালঘুরা। আগে এই ফি ছিল ১৫ হাজার রুপি।

এক গেজেট বিজ্ঞপ্তিতে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

ওই বিজ্ঞপ্তির বরাত দিয়ে ভারতের একটি সংবাদ মাধ্যম জানিয়েছে, বাংলাদেশসহ প্রতিবেশী পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা হিন্দু ও অন্য সংখ্যালঘুরা এই সুযোগ পাবেন।

ছবিটি প্রতীকী

ছবিটি প্রতীকী

“ভারতীয় নাগরিকত্ব পেতে প্রয়োজনীয় রেজিস্ট্রেশন ফি বাবদ এখন খরচ হবে মাত্র ১০০ রুপি। আগে এটা ছিল ১৫ হাজার রুপি। এজন্য ২০০৯ সালের নাগরিকত্ব সংক্রান্ত বিধির নানা ধারা সংশোধন করা হয়েছে।”

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নতুন নিয়মটি পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান থেকে আসা ও ভারতে দীর্ঘমেয়াদি ভিসা নিয়ে বসবাসকারী হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের ক্ষেত্রে কার্যকর হবে। তবে এই দেশগুলো বাদে অন্য জায়গা থেকে আসা সংখ্যালঘুদের ভারতে রেজিস্ট্রেশন বাবদ ফি দিতে হবে ১০ হাজার রুপি। অন্যদের ক্ষেত্রে এ ফি হবে ১৫ হাজার রুপি।

উল্লেখ, অভিবাসীদের অধিকার নিয়ে সংগ্রাম করছে ভারতের স্বেচ্ছাসেবী সংগঠন সীমান্ত লোক সংগঠন। এর চেয়ারম্যান হিন্দু সিং সোধা। তিনি বলেছেন, প্রতিবেশী দেশগুলোর সংখ্যালঘু সম্প্রদায় সরকারের এমন সিদ্ধান্তে ভীষণ স্বস্তি পাবে।

তিনি বলেন, আবেদনপত্রের ফি কমানোর এ দাবি দীর্ঘদিনের। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ধারাবাহিক বৈঠকের পর আমাদের দাবির প্রতি সম্মান জানানো হয়েছে। এতে আমরা উল্লসিত।

এই বিভাগের আরো সংবাদ