নৌমন্ত্রীর সঙ্গে শ্রমিক নেতাদের বৈঠক বিকেলে

শ্রমিক অসন্তোষকে কেন্দ্র করে আজ বুধবার দুপুর পর্যন্ত সাভারের আশুলিয়ায় ৫৯টি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়েছে। ফলে সেখানকার শ্রমিকদের মধ্যে চরম হতাশা বিরাজ করলেও আন্দোলন অব্যাহত রয়েছে। এ পরিপ্রেক্ষিতে আজ বিকেল ৩টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে নৌমন্ত্রী ও জাতীয় শ্রমিক লীগের সহ সভাপতি শাজাহান খানের সঙ্গে বৈঠক করবেন শ্রমিক নেতারা।

ashulia_labour_unrest_2
সাভারের আশুলিয়ায় চলছে শ্রমিক অসন্তোষ। এ অসন্তোষকে কেন্দ্র যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বাড়ানো পুলিশ ও র‍্যাবের টহল। ছবিটি তুলেছেন মহুবার রহমান

আজ বুধবার দুপুরে রেডিমেট গার্মেন্টস ওয়ার্কারস ফেডারেশনের সভাপতি লাভলী আক্তার অর্থসূচককে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন,  আশুলিয়ার প্রতিটি কারখানায় নোটিশ টানিয়ে দিয়েছেন কারখানা মালিকরা। এতে অনেক শ্রমিক কাজ যোগ দিতে এসে ফিরে গেছেন।

লাভলী আক্তার বলেন, আশুলিয়ার ৫২টি শ্র্রমিক ফেডারেশন মিলে আমরা আজ বিকেল ৩টায় নৌমন্ত্রী শাজাহান খানের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছি। বৈঠকে সিদ্ধান্ত হবে এখন আমরা কী করবো।

তিনি জানান, আশুলিয়ায় ৫৫টি কারখানায় নূন্যতম ৩ হাজার করে শ্রমিক ধরলেও ১ লাখ ৬৫ হাজার শ্রমিক এখন শঙ্কার মধ্যে আছে। কারণ কারখানা মালিকরা ঘোষণা দিয়ে কারখানা বন্ধ করে দিয়েছে। মালিকদের এই সিদ্ধান্ত শ্রমিকবান্ধব নয়।

প্রসঙ্গত,গত ৯দিন ধরে সাভারের আশুলিয়ায় শ্রম অসন্তোষ বিরাজ করছে।  এ পরিস্থিতি নিয়ন্ত্রণে পরবর্তীতে গত সোমবার রাতে শ্রমিকদের সঙ্গে বৈঠেকের পরে শ্রমিকরা কাজে যোগদানের প্রতিশ্রুতি দিলেও তা তারা রক্ষা করেনি।

গতকাল মঙ্গলবার বিকেলে এক জরুরি সংবাদ সম্মেলন ডেকে বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান বলেন, আমাদের উদ্যোক্তারা বাংলাদেশ শ্রম আইনের ১৩(১) ধারা অনুযায়ী অনির্দিষ্টকালের জন্য আশুলিয়া এলাকায় তাদের কারখানাগুলো বন্ধ করতে বাধ্য হয়েছেন। এদিকে আজও বন্ধ করা হয়েছে ৪ কারখানা।

অর্থসূচক/মেহেদী/এসএম