এশিয়ায় প্রবৃদ্ধির পূর্বাভাস কমালো এডিবি
সোমবার, ৬ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এশিয়ায় প্রবৃদ্ধির পূর্বাভাস কমালো এডিবি

বড় নোট বাতিল, বিনিয়োগে দুর্বলতা ও কৃষিতে শ্লথগতির কারণে ২০১৬ সালে ভারতের প্রবৃদ্ধি কমতে পারে। আর তার ধাক্কা লাগতে পারে এশিয়ার অন্য দেশগুলোতে।

বিবিসির এক খবরে বলা হয়েছে, ভারতের এই শঙ্কায় চলতি বছরে এশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধির আগের পূর্বাভাস থেকে সরে এসেছে এশীয় উন্নয়ন ব্যাংক- এডিবি।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

সংস্থাটি জানিয়েছে, এ সময়ে উন্নয়নশীল এশিয়ার প্রবৃদ্ধি হবে ৫.৬ শতাংশ। গত পূর্বাভাসে যা ৫.৭ শতাংশ বলে উল্লেখ করা হয়েছিল। তবে ২০১৭ সালে আগের পূর্বাভাসের কোনো পরিবর্তন হবে না। এ সময়ে প্রবৃদ্ধি হবে ৫.৭ শতাংশ।

বৈশ্বিক কিছু অস্থিরতা থাকা সত্ত্বেও এশিয়ার অর্থনীতি স্থিতিশীল পর্যায়ে আছে বলে মনে করে এডিবি। সংস্থার উপ-প্রধান অর্থনীতিবিদ জুঝং ঝুয়াং জানান, এশিয়ার অর্থনীতি ভালো অবস্থানে রয়েছে। তবে উৎপাদন বাড়াতে অবকাঠামোগত সংস্কার, বিনিয়োগ বাড়ানো এবং অভ্যন্তরীণ চাহিদা অনুকূলে আনার মতো বিষয়গুলো আগামীতে এ গতিকে বাড়িয়ে দিতে ভূমিকা পালন করবে।

এডিবির পূর্বাভাস অনুযায়ী, চলতি বছরে ভারতের প্রবৃদ্ধি হবে ৭ শতাংশ। এর আগে যা ৭.৪ শতাংশ হতে পারে বলে ধারণা করা হয়েছিল। তবে ২০১৭ সালে দেশটির প্রবৃদ্ধি ৭.৮ শতাংশে পৌঁছবে বলে মনে করে সংস্থাটি।

এশিয়ার আরেকটি বড় অর্থনীতির দেশ চীন। এ বছর দেশটির প্রবৃদ্ধি কিছুটা ভালো হবে বলে আশা করছে এডিবি।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ