মওদুদের নাইকো দুর্নীতি মামলা ১৯ জানুয়ারি পর্যন্ত স্থগিত
মঙ্গলবার, ৭ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মওদুদের নাইকো দুর্নীতি মামলা ১৯ জানুয়ারি পর্যন্ত স্থগিত

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদের বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম আগামী ১৯ জানুয়ারি পর্যন্ত স্থগিত থাকছে। ওই মামলায় হাইকোর্টের দেওয়া রুল আগামী ১৯ জানুয়ারির মধ্যে নিষ্পত্তি করতে আপিল বিভাগে আদেশ দেওয়ায় এ স্থগিতাদেশ বহাল থাকছে।

মওদুদের ক্ষেত্রে নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে দুদকের আবেদন নিষ্পত্তি করে আজ রোববার এ আদেশ দেয় আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস.কে.) সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের ৪ সদস্যের বেঞ্চ এই আদেশ দেয়।

Moudud Ahmed

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। ফাইল ছবি

আজ আদালতের শুনানিতে দুদকের ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। আর আইনজীবী আবদুল্লাহ আল মাহমুদকে সঙ্গে নিয়ে মওদুদ আহমেদ নিজেই এ শুনানিতে অংশ নেন।

আবদুল্লাহ আল মাহমুদ বলেন, মওদুদ আহমদের বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম আগামী ১৯ জানুয়ারি পর্যন্ত স্থগিত থাকবে। ওই সময় পর্যন্ত মওদুদের বিরুদ্ধে এই মামলার কার্যক্রম চলবে না।

তিনি জানান, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে থাকা এই মামলা বিচারিক আদালতে অভিযোগ গঠন বিষয়ে শুনানির জন্য ১৫ ডিসেম্বর দিন রয়েছে।

আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১ ডিসেম্বর মওদুদের ক্ষেত্রে নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম ৮ সপ্তাহের জন্য স্থগিত করে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে গত ৭ ডিসেম্বর চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে দুদক। বিষয়টি ১১ ডিসেম্বর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেয় আদালত।

নাইকো দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর মামলাটি করে দুদক। ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দুদক। অভিযোগে বলা হয়, কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে তেল-গ্যাস অনুসন্ধান চুক্তির মাধ্যমে আসামিরা রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতি করেছেন।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ