অনুন্নত এলাকায় প্রকল্প ভিত্তিক বরাদ্দের সুপারিশ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

অনুন্নত এলাকায় প্রকল্প ভিত্তিক বরাদ্দের সুপারিশ

সুষম উন্নয়নের নিশ্চিতে পশ্চাৎপদ, অনুন্নত এলাকা চিহ্নিত করে প্রকল্প গ্রহণের মাধ্যমে ন্যায্যতার ভিত্তিতে ব্রীজ বা কালভার্ট বরাদ্দ প্রদানের সুপারিশ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

আজ বুধবার সংসদ ভবনে কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

rural_areaকমিটির সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী, বি, এম, মোজাম্মেল হক, মমতাজ বেগম, আবদুর রহমান বদি, মো. শফিকুল ইসলাম শিমুল এবং সৈয়দ আবু হোসেন সভায় অংশ নেন।

সভায় ২০১৬-১৭ অর্থ বছরে জিআর, টিআর ও কাবিখা বরাদ্দের (সব) ক্ষেত্রে টাকা বরাদ্দ প্রদান এবং ঢাকা সিটি কর্পোরেশনেও যাতে জিআর, টিআর ও কাবিখা বরাদ্দ প্রদান করা যায় সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

কমিটি মন্ত্রণালয়ের সব গ্রেডের কর্মচারীদের দায়িত্ব ও কর্ম নিবিড় তদারকির সুপারিশ করে।

সভায় অধিক সংখ্যক কমিউনিটি স্বেচ্ছাসেবী তৈরি করা এবং স্বেচ্ছাসেবীদের কার্যক্রম বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ণ, সঠিক ও দীর্ঘমেয়াদী নগর পরিকল্পনা তৈরী করা ও আপদকালীন আশ্রয়স্থলের জন্য উন্মুক্ত স্থানসমূহ চিহ্নিতকরণ এবং রক্ষণাবেক্ষণের সুপারিশ করা হয়।

কমিটি দেশের প্রতিটি উপজেলায় ন্যুনতম ১টি করে ফায়ার স্টেশন স্থাপনের লক্ষ্যে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজ দ্রুত বাস্তবায়নের সুপারিশ করে। তাছাড়া জনসাধারণকে প্রশিক্ষণ প্রদান ও জনসচেতনতামূলক কার্যক্রম জোরদার করার সুপারিশ করে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামালসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

বাসস/এসএম

এই বিভাগের আরো সংবাদ