মরিচের দাম কমেছে কেজিতে ৫০ টাকা
শুক্রবার, ৭ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মরিচের দাম কমেছে কেজিতে ৫০ টাকা

সপ্তাহের ব্যবধানে রাজধানীর খুচরা বাজারে কেজিপ্রতি ৪০ থেকে ৫০ টাকা কমেছে কাঁচা মরিচের দাম। গত সপ্তাহে ১৫০ থেকে ১৬০ টাকা করে কাঁচা মরিচ বিক্রি হলেও আজ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকার মধ্যে। তবে শীতকালীন আগাম সবজির দাম কেজিতে দুই এক টাকা করে বেড়েছে। এর মধ্যে আলু বাজার ভেদে কেজিতে ৫ টাকা পর্যন্ত বাড়তি দামে বিক্রি হচ্ছে।

আজ শুক্রবার রাজধানীর শান্তিনগর কাঁচাবাজারসহ আশে-পাশের বেশকিছু খুচরা বাজার ঘুরে দেখা গেছে, প্রায় প্রতিটি সবজির দামই বাড়তি। তবে কিছুটা স্বস্তি ফিরেছে কাঁচামরিচে। অন্যদিকে, বাজারে নতুন আলুর আগমনেও কমেনি দাম। বরং সপ্তাহের ব্যবধানে বেড়েছে ২ থেকে ৫ টাকা।chile

সবজি বাজার ঘুরে দেখা গেছে, বেগুন প্রতিকেজি ৭০ থেকে ৮০ টাকা, টমেটো ৭০ টাকা, লাউ ৫০ টাকা, পটল ৪০ টাকা, বরবটি ৮০ টাকা, সিম ৮০ টাকা, গাজর ৫০ টাকা, কাঁচাকলা ৩৫ টাকা, ফুলকপি-বাঁধাকপি ৩৫ টাকা, পুরান আলু ২৮ থেকে ৩২ টাকা, নতুন আলু ১০০ টাকা, মূলা ৪০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা। এছাড়া লেবু হালিপ্রতি ৩৫ টাকা করে বিক্রি হচ্ছে। শাঁকের মধ্যে আঁটিপ্রতি লালশাক ১৫ টাকা, পুঁইশাক ৩০ টাকা, লাউশাক ৩০ টাকা এবং মূলাশাঁক ১৫ টাকায় বিক্রি হচ্ছে।

শান্তিনগর কাঁচাবাজারে কথা হয় সবজি বিক্রেতা বোরহান মিয়ার সঙ্গে। তিনি অর্থসূচককে বলেন, গত সপ্তাহের চেয়ে শাঁক-সবজির দাম কিছুটা কমেছে। তবে পুরোপুরিভাবে ক্রেতাদের নাগালের মধ্যে আসতে প্রায় আরও একমাস সময় লাগবে।

তিনি জানান, বাজারে কাঁচামরিচের আমদানিতে দাম অনেকটা কমেছে। আলুর দাম বাড়ার কারণ হিসেবে তিনি বলেন, বাজারে নতুন আলু আসছে এবং পুরান আলু শেষ হয়ে যাচ্ছে, তাই পুরান আলুর দাম কিছুটা বাড়তি।

কাকরাইলের বাসিন্দা আনোয়ারুল হক বলেন, কয়েকদিন আগেও আলু কিনেছি ২২ টাকা কেজি দরে। এখন সেই আলু ৩২ টাকা হয়েছে। নতুন আলু আসার কারণে পুরান আলুর দাম কমা উচিত। তবে উল্টো বেড়ে গেছে।

সরকারি সংস্থা টিসিবির তথ্যমতে, সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি আলুর দাম বেড়েছে ৪ থেকে ৫ টাকা।

মসলা জাতীয় পণ্যের মধ্যে পেঁয়াজ দেশি ৩৫ টাকা, আমদানি করা পেঁয়াজ ২৫ থেকে ২৮ টাকা, রসুন দেশি ১৫০ টাকা, আমদানি ১৯০ টাকা। এছাড়া দেশি আদা ৯০ টাকা এবং চায়না আদা ৭০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে।

এদিকে ইলিশের আগমনে সরগরম মাছের বাজার। ইলিশের দাম কিছুটা বাড়তি থাকলেও স্থিতিশীল রয়েছে অন্যান্য মাছের দাম। ইলিশ প্রতিজোড়া (মাঝারি) ১২০০ থেকে ১৩০০ টাকা, বড় ১৫০০ থেকে ২ হাজার টাকা পর্যন্ত।

এছাড়া কেজিপ্রতি তেলাপিয়া ১৮০ থেকে ২০০ টাকা, রুই ২৫০ থেকে ৩০০ টাকা এবং কই (৩০টি) ৭৫০ থেকে ৮০০ টাকা। মুরগীর মধ্যে কেজি প্রতি ব্রয়লার (ছোট) ১৩০ টাকা, বড় ১২৫ টাকা। খাসি ৬৫০ থেকে ৭০০ টাকা এবং গরুর মাংস ৪৫০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে।

অর্থসূচক/মেহেদী/টি

এই বিভাগের আরো সংবাদ