‘মেসি থাকবেনই, গার্দিওলাও ফিরতে পারেন বার্সায়’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘মেসি থাকবেনই, গার্দিওলাও ফিরতে পারেন বার্সায়’

ফুটবল ক্লাব বার্সালোনার জুনিয়র টিম থেকে মূল দলে যোগ দেওয়ার পর থেকেই স্প্যানিশ লিগে আলো ছড়িয়ে চলেছেন লিওনেল মেসি। ফুটবল বিশ্বে আলোচনার বিষয়বস্তু হয়েছেন বার বার। বার্সার সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগ মুহূর্তে সেই আলোচনা আরও বেড়ে যায়। তখন মেসি শুধু আলোচনার বিষয়বস্তুতে সীমাবদ্ধ থাকে না; বরং আলোচনার ঝড়ে পরিণত হয় ‘মেসি’।

বার্সালোনার সঙ্গে মেসির চুক্তির মেয়াদ শেষ হবে ২০১৮ সালের জুন মাসে। অর্থাৎ আরও ২০ মাস কাতালান ক্লাবটিতেই থাকছেন তিনি। এরপর বার্সায় মেসির থাকা বা না থাকা নিয়ে ইতোমধ্যে আলোচনার ঝড় উঠেছে ফুটবল বিশ্বে।

Messi

ভ্যালেন্সিয়ার বিপক্ষে ক্যারিয়ারের ৫০০তম গোল করার পর মেসির উল্লাস।

মেসি এবার বার্সালোনা ছাড়বেন- ইতোমধ্যে এমন মন্তব্য করেছেন অনেকেই। আগে বিভিন্ন সময়ে মেসির বার্সা ছাড়া নিয়ে আলোচনার কোনো ভিত্তি না থাকলেও এবার একটি ভালো যুক্তি পেয়েছেন ফুটবল বিশ্লেষকদের একটি দল। তাদের মতে, বর্তমানে ম্যানচেস্টার সিটিতে কোচের দায়িত্ব পালন করছেন মেসির সাবেক গুরু পেপ গার্দিওলা। তার কাছে যেতেই বার্সালোনা ছাড়বেন ২৯ বছর বয়সী এ ফুটবলার।

তাদের এমন যুক্তি ফুটবল বিশ্বে ব্যাপক সাড়া ফেলেছে। কারণ দীর্ঘ সময় ধরে পেপ গার্দিওলার শিষ্য হয়ে খেলেছেন মেসি। সে সময়ে বেশ সফল ও ধারাবাহিক ছিলেন মেসি।

এসব যুক্তির ভিত্তিতে ফুটবল বিশ্লেষকদের মতে, গুরু-শিষ্য অর্থাৎ পেপ গার্দিওলা ও মেসির ব্যক্তিগত সম্পর্ক এখনও আগের মতোই আছে। ক্লাব পরিবর্তন হলেও তাদের মধ্যে সম্পর্কে চিড় ধরেনি।

অন্যদিকে ফুটবল বিশ্লেষকদের যুক্তিগুলোকে তুচ্ছ করে না দেখলেও মেসির বার্সা ছাড়ার কোনো সম্ভাবনা নেই বলে মন্তব্য করেছেন বার্সালোনার সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ। তিনি বলেন, মেসিকে সারা জীবনের জন্য চায় বার্সা।

আগামী দুই মাসের মধ্যে লিওনেল মেসির সঙ্গে চুক্তি নবায়নের বিষয়ে আলোচনা শুরু হবে বলে জানিয়েছেন বার্সা সভাপতি।

লিওনেল মেসি

লিওনেল মেসি

বার্তোমেউ বলেন, ক্লাব পরিবর্তনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা মেসিসহ সব খেলোয়াড়েরই আছে। তবে তাকে আমরা সারা জীবন আমাদের সঙ্গে চায়।

তিনি জানান, ২০১৮ সালের জুন মাস অর্থাৎ আগামী বিশ্বকাপ শেষ হওয়া পর্যন্ত আমাদের সঙ্গে থাকার বিষয় চুক্তিবদ্ধ মেসি। বর্তমান সময়ে নিঃসন্দেহে বিশ্বের সেরা খেলোয়াড় সে। লম্বা সময় তাকে আমাদের সঙ্গে পেয়ে আমরা অনেক খুশি।

বার্সা সভাপতি বলেন, ভবিষ্যতে কী হবে- তা আমি এবং আমরা কেউই জানি না। তবে আমরা অবশ্যই সব সময় মেসিকে আমাদের সঙ্গে চায়। আমরা মনে করি, বর্তমানে বিশ্বের সেরা ক্লাবে আছে মেসি। আর বিশ্বের সেরা ফুটবল খেলোড়ায়ের জন্য সেরা জায়গা এটি। আগামী দুই মাসের মধ্যে নতুন চুক্তির বিষয়ে মেসির সঙ্গে আলোচনা করবো।

পেপ গার্দিওলা আবার বার্সালোনায় ফিরতে পারেন কি না- এমন প্রশ্নের জবাবে বার্তোমেউ বলেন, এটা এখনও আমরা জানি না। ম্যানচেস্টার সিটিতে নতুন প্রকল্প নিয়ে বার্সা থেকে ম্যান সিটিতে গিয়েছেন গার্দিওলা। আমরা তার প্রকল্পের সফলতা কামনা করতে পারি। এমনকি এটাও বলতে পারি, তিনি সেখানেও সফল হবেন। কারণ অসাধারণ এক কোচ পেপ গার্দিওলা।

তিনি আরও বলেন, আমি আশা করি, যেকোনো সময় আবারও বার্সায় ফিরবেন পেপ। তবে এ মুহূর্তে তিনি সিটিতে মনযোগ দিয়েছেন। আমরা এখন তাকে বিরক্ত করতে চাই না। আমাদের ক্লাবে অনেকেই আছেন, যারা ক্লাব ছাড়ার পর আবারও আমাদের সঙ্গে যোগ দিয়েছেন। যদি পেপও ফিরতে রাজি থাকেন, তবে আমরা সাদরে গ্রহণ করবো। এমন অসাধারণ কোচকে ফিরে পেতে সবাই আগ্রহ নিয়ে অপেক্ষা করবে- এটাই স্বাভাবিক।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ