হত দরিদ্রদের জন্য ২০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল
সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

হত দরিদ্রদের জন্য ২০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল

Bangladesh bankহত দরিদ্র ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য ২০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠিত করছে বাংলাদেশ ব্যাংক। এ তহবিল থেকে জামানতবিহীন ঋণ বিতরণ করা হবে। এক জন ব্যাক্তি ৩০ হাজার টাকা পর্যন্ত ঋণ নিতে পারবে। ঋণের সুদ হারও বেশ সহনীয়।

মঙ্গলবার ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে এ বিষয়ক প্রস্তাব অনুমোদন পেয়েছে। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানিয়েছে, যেসব সরকারি ব্যাংক বাংলাদেশ ব্যাংকের আহ্বানে কৃষকদের জন্য ১০ টাকায় হিসাব খুলেছিল তাদেরকে এ তহবিল থেকে অর্থের যোগান দেওয়া হবে। এ অর্থে তারা অভীষ্ট জনগোষ্ঠি, বিশেষ করে ১০ টাকার হিসাবধারীদের ঋণ দেবে।

সূত্র জানিয়েছে, দেশের হত দরিদ্র ফেরিওয়ালা, রিক্সাওয়ালা, সবজি বিক্রেতা ও ভুমিহীনদের আর্থিক সেবায় অন্তর্ভুক্ত করতে এ পুনঃঅর্থায়ন তহবিলের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। কোন ধরণের জামানত ছাড়াই দেশের প্রান্তিক ভূমিহীনরা সর্বোচ্চ ৩০ হাজার টাকা পর্যন্ত এ ঋণ নিতে পারবে। এমনকি ব্যবসা করার উদ্দেশ্যে দল গঠন করেও এ ঋণ নেওয়া যাবে। কিন্তু একজন গ্রাহক একই সময়ে একাধিক জায়গা থেকে ঋণ নিতে পারবে না। তবে ঋণ পরিশোধ করার পর আবার ঋণের জন্য আবেদন করতে পারবে।

এক বছর মেয়াদি এ ঋণের জন্য গ্রাহককে সুদ দিতে হবে মাত্র ৬ শতাংশ (ব্যাংক রেটের সাথে এক শতাংশ)। প্রথম ছয় মাস কোনো কিস্তি শোধ করতে হবে না। তবে এ ঋণ বিতরণে লোকসানের হাত থেকে বাঁচাতে ব্যাংকগুলোকে সাড়ে ৩ শতাংশ হারে ভর্তুকী দেবে কেন্দ্রীয় ব্যাংক। মূলত ব্যবসা বাণিজ্য পরিচালনা করার জন্য এ ঋণ দেওয়া হবে। কৃষি ও অনুৎপাদনশীল খাতে এ ঋণ দেওয়া হবে না বলে সূত্র জানিয়েছে।

এ ঋণের জন্য আবেদন করতে গ্রাহকদের ব্যাংক হিসাব খুলতে হবে। মাত্র ১০ টাকায় তারা এ হিসাব খুলতে পারবে। আর যাদের ব্যাংক হিসাব আছে তারা ওই হিসাবের মাধ্যমে আবেদন করতে পারবে।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র ম. মাহফুজুর রহমান অর্থসূচককে বলেন, বাংলাদেশের অর্থনীতিতে একটা গতিশীল ধারা বিরাজ করছে। কিন্তু এ ধারা থেকে বাদ পড়ছে গ্রামের হত দরিদ্র মানুষ।  এ ধরণের মানুষকে অর্থনীতিতে অন্তর্ভূক্ত করতেই এ পুনঃঅর্থায়ন চালু করা হচ্ছে। এর মাধ্যমে দ্রুত দারিদ্র বিমোচন সম্ভব হবে এবং সমাজে একটা সমতা তৈরি হবে বলে জানান তিনি।

এই বিভাগের আরো সংবাদ