শিশু-কিশোরদের রাজনৈতিক সহিংসতার আওতামুক্ত রাখার আহ্বান

khaylagor

khaylagorশিশু-কিশোরদের দেশের চলমান অস্থিতিশীল রাজনৈতিক সহিংসতার আওতামুক্ত রাখার জন্য আহ্বান জানিয়েছে জাতীয় শিশু-কিশোর সংগঠন খেলাঘর। শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত‌ ‘‌শিশু মানববন্ধন’ থেকে এ আহ্বান জানানো হয়।

এ সময় মানববন্ধনে বক্তারা বলেন, দিন দিন দেশে রাজনৈতিক অস্থিরতা বেড়েই চলেছে। ইতোমধ্যে সংঘর্ষ ও সহিংসতায় সারাদেশে ৫১ জন মানুষ মারা গেছে যার অর্ধেকই শিশু-কিশোর। রাজনৈতিক সহিংসতায় মানুষের প্রাণহানীর পাশাপাশি শিশু-কিশোরদের শিক্ষাব্যবস্থা মারাত্মক হুমকির মুখে পড়ছে। নভেম্বর-ডিসেম্বরে সকল স্কুল-কলেজে সমাপনীসহ বিভিন্ন পরীক্ষা হয়। প্রথমিক ও মাধ্যমিক স্তরের ৩ কোটি ৭০ লাখ শিক্ষার্থীর পরীক্ষা চলছে। যারা হবে আগামি দিনের জাতির ভাবষ্যৎ। অথচ তাদেরকেই চরম আতঙ্ক, নিরাপত্তাহীনতা ও আগুনে-পোড়ার মধ্যে দিয়ে দেশ এক ভয়াবহ অনিশ্চয়তার দিকে এগিয়ে যাচ্ছে।

বক্তারা আরও বলেন, আমারা এই অবস্থা থেকে আমরা মুক্তি চাই। শিশুদের বড় হবার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন সুরক্ষিত পরিবেশ। পরস্পর অশ্রদ্ধা, হানাহানি, ভয়, নিরাপত্তাহীনতা শিশুর মধ্যে এক ধরনের জিঘাংসা মনোবৃত্তি সৃষ্টি করছে, যা তার ভবিষ্যতে স্থায়ী মানসিক বৈকল্য সৃষ্টি করবে।

তারা বলেন, শিশুরা ভয়ে স্কুলে যেতে পারছে না। অভিভাবকগণও ঝুঁকি নিয়ে তাদেরকে স্কুলে পাঠন না। কারণ কখন কি ঘটে যায় তা নিয়ে প্রতি মূহূর্তে অভিভাবকদের মনে আতঙ্ক থাকে। এ অবস্থায় তাদের শিক্ষ জীবন চরম হুমকির মুখে পড়ছে।

বক্তারা আরও বলেন, আমরা চাই একটি জঞ্জাল মুক্ত বাংলাদেশ। স্বাধীন বাংলাদেশে আর কোন শিশু যেন অবরুদ্ধ না থাকে আর কোনো শিশু যেন নির্মম মৃত্যুর শিকার না হয়। সে জন্য সুষ্ঠু পরিবেশ তৈরি করতে সকলের প্রতি আহবান জানাচ্ছি।

এ সময় চলমান সহিংস রাজনীতি পরিহার করে দেশ শান্তি ফিরিয়ে আনার জন্য জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানান তারা।

সংগঠনের প্রেসিডিয়াম সদস্য ডা. লেলিন চৌধুরীর সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন উপদেষ্টা মণ্ডলীর সদস্য ড. কাজী মোজাম্মেল হোসেন, সাধারণ-সম্পাদক মোখলেছুর রহমান সাগর, সম্পাদক রুনু আলী, জহিরুল ইসলাম, রেজাউল করিম, লাভলী চৌধুরী প্রমুখ।

জেইউ/এএস