স্লো স্মার্টফোনও কাজ করবে দ্রুত,যদি…
বুধবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

স্লো স্মার্টফোনও কাজ করবে দ্রুত,যদি…

article-বর্তমানে স্মার্টফোন ব্যবহার করেন না এমন মানুষের সংখ্যা বিরল। তারচেয়েও বিরল ব্যবহারকারীদের মাঝে এমন মানুষকে খোঁজে পাওয়া যিনি স্মার্টফোনের ক্ষিপ্রতা নিয়ে সমস্যায় পড়েন নি।

 

অনেক সময় দেখা যায়, একটা সহজ কাজ করতে গিয়েও ফোন অযথা সময় নষ্ট করছে। এতে মেজাজটাই বিগড়ে যায়, বিগড়ে যাওয়াটাই স্বাভাবিক। কিন্তু আমি বলি কি, মেজাজ গরম না করে নিচের টিপসগুলো অনুসরন করে দেখুন না, ফোন দ্রুত কাজ না করে যাবে কোথায়।

আপডেট

ল্যাগস, বাগস বা এমন ফোন ফিচারগুলোরও যে যত্ন নিতে হয় এ ব্যাপারটি নিয়ে ব্যবহারকারীরা কখনও ভাবেনই না। অথচ এই ফিচারগুলোর যত্ন নিলে আপনার ফোনের ফ্রিকোয়েন্সি দ্রুত কাজ করার কথা।তাই ফার্মওয়ার আপডেট করে দেখুন, ফার্মওয়ারই ল্যাগস, বাগস এর মতো ফিচারগুলোর যত্ন নেবে এবং আপনার স্মার্টফোন কাজ করবে নতুনের মতো।

মেমরী

স্মার্টফোন ব্যবহারকারীদের একটা সহজাত বৈশিষ্ট্য আছে, তারা ফোন মেমরী খালি রাখতে দেন না। কিন্তু একবারও কেউ ভেবে দেখেন না, ইন্টারন্যাল মেমরী যদি ফুল করে রাখা হয়, তবে ফোন অবধারিতভাবে স্লো হয়ে যায়।এমনকি এক্সটারন্যাল মেমরীতে যদি পুরনো ছবি, অডিও-ভিডিও গান ফুল করে রাখা হয় তাতেও ফোন তার স্বাভাবিক ক্ষিপ্রতা হারায়। এক্ষেত্রে এসডি কার্ড কিনে তাতে ছবি, অডিও-ভিডিও গান ইত্যাদি যত খুশি রাখতে পারেন এবং প্রয়োজন মনে করলে ফোনে লাগিয়ে কাজ করতে পারেন। এতে ফোন দ্রুততার সাথে কাজ করবেই সন্দেহ নেই।

অ্যাপস

ফোনের অ্যাপ্লিকেশন স্টোরে নিত্য প্রয়োজনীয় কিছু সফটওয়ার ইনস্টল করে রাখতে পারেন। যেমন, আপনি যদি টাস্ক ম্যানেজার ইনস্টল করেন, তবে তা আপনার মনিটরকে সাহায্য করবে, একই সাথে অপ্রয়োজনীয় প্রসেসরকে নিস্ক্রীয় করে দেবে। অথবা, ভালো কোনো অ্যান্টি-ভাইরাস ইনস্টল করে রাখতে পারেন, এটা সম্ভাব্য ভাইরাস ও ম্যালওয়ারের আক্রমণ থেকে আপনার ফোনকে নিরাপদে রাখবে এবং কাজের ক্ষেত্রে ক্ষিপ্রতার সমস্যাও দূর করবে।

 

এই বিভাগের আরো সংবাদ