রামপালের কাজ বন্ধ রাখতে ফের ইউনেস্কোর আহ্বান
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

রামপালের কাজ বন্ধ রাখতে ফের ইউনেস্কোর আহ্বান

জাতিসংঘের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক অঙ্গ সংস্থা ইউনেস্কো সুন্দরবনের কাছে রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পটির কাজ বন্ধ রাখতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। সংস্থাটির ওয়েব সাইটে গতকাল মঙ্গলবার প্রকাশিত এক নিবন্ধে এই আহ্বান জানানো হয়।rampal

ওই নিবন্ধে সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্যের অংশ উল্লেখ করে বলা হয়েছে, এই বিদ্যুৎ কেন্দ্রটি এমন কোন জায়গায় সরিয়ে নেয়া উচিৎ, যাতে সুন্দরবনের কোনো ক্ষতি না হয়।

সংস্থাটির ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টার এবং ইন্টারন্যাশনাল কনজার্ভেশন ইউনিয়ন (আইইউসিএন) বলেছে, এমন সম্ভাবনা খুব প্রবল যে এই বিদ্যুৎ কেন্দ্রের দূষণ সুন্দরবনের অপূরণীয় ক্ষতি করবে।

আইইউসিএন এর প্রতিবেদনে সুন্দরবনের বর্তমান অবস্থার বিষয়ে একটি অগ্রগতি প্রতিবেদন আগামী ১ ডিসেম্বরের মধ্যে প্রদানের জন্য বাংলাদেশ সরকারকে অনুরোধ করা হয়েছে। ওই প্রতিবেদনে বিশ্ব ঐতিহ্যের সংরক্ষণের বর্তমান পরিস্থিতি সম্পর্কে এক পৃষ্ঠার একটি সারাংশ অন্তর্ভুক্ত করারও অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ সরকার এ প্রতিবেদন জমা দিলে তা ২০১৭ সালে অনুষ্ঠেয় অধিবেশনে পর্যালোচনা করবে ডব্লিউএইচসি। ওই অধিবেশনেই সুন্দরবনকে ঝুঁকিগ্রস্ত বিশ্ব ঐতিহ্য ঘোষণা দেয়া হবে কিনা, সে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

দেশের ভেতরেও পরিবেশবাদীরা এবং বিভিন্ন নাগরিক সংগঠন এর বিরুদ্ধে গত কিছুদিন ধরেই আন্দোলন করছে। তার বলছেন, এটি বাংলাদেশের জন্য আত্মঘাতী সিদ্ধান্ত।

উল্লেখ্, সুন্দরবনের কাছে রামপালে প্রস্তাবিত এই বিদ্যুৎ প্রকল্পটি বাংলাদেশ এবং ভারতের যৌথ উদ্যোগে করা হচ্ছে। এটির উৎপাদন ক্ষমতা হবে ১৩২০ মেগাওয়াট। প্রতি বছর প্রায় ৫০ লাখ টন কয়লা এটিতে ব্যবহার করা হবে। ২০১৮ সালে কয়লা ভিত্তিক এই বিদ্যুৎ কেন্দ্রটি চালু হওয়ার কথা।

টি

এই বিভাগের আরো সংবাদ