ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

দেশের সবচেয়ে বড় ডিজিটাল মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’ শুরু হয়েছে। আজ বুধবার সকালে রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে আনুষ্ঠানিকভাবে এই মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, মোবাইল ফোন কলের একচেটিয়া ব্যবসা ভেঙে দিয়েছে আওয়ামী লীগ সরকার। আমরা সরকার গঠন করে মানুষকে উন্নত জীবনদানের প্রতিজ্ঞা করি। তারই অংশ হিসেবে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতকে ঢেলে সাজানো হয়েছে।

তথ্য-প্রযুক্তির প্রবাহ আরও বাড়িয়ে দিতে আগামী বছরই দেশে ফোর-জি ইন্টারনেট সংযোগ চালু করা হবে বলে জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ফোন করলেও ১০ টাকা, ধরলেও ১০ টাকা; মোবাইল কলের সেই একচেটিয়া ব্যবসা আমরা ভেঙে দিই। ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ার সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা পেশ করি। জনগণের বিপুল ম্যানডেট নিয়ে ২০০৯ সালে সরকার গঠন করার পর বিএনপি-জামায়াতের রেখে যাওয়া সর্বোচ্চ লুটপাটের চিত্র মুছে ফেলে উন্নয়নের মহাপরিকল্পনা গ্রহণ করি।

সাইবার নিরাপত্তার জন্য সবাইকে আরও বেশি সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী আরও বলেন, দেশের ৭৮ শতাংশ মানুষ এখন বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। দেশের প্রত্যেক মানুষের কাছে এই সুবিধা পৌঁছে দিতে সচেষ্ট সরকার।

ডিজিটাল বিষয়ক নতুনত্ব ও অভিনত্ব বিষয়ে ধারণা ও জ্ঞান বিনিময়ের জন্য ৩ দিনের এই মেলার আয়োজন করা হয়েছে। আইসিটি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং এটুআই কর্মসূচি যৌথভাবে এ মেলার আয়োজন করছে।

সরকারি আইসিটি সেক্টরের নীতিনির্ধারকরাসহ সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন মেলায়। এতে আইসিটি-সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সম্মেলনে সাতটি দেশের ৭ জন মন্ত্রী যোগ দেবেন। ৪৩টি বিশ্ব বিখ্যাত আইসিটি কোম্পানি, দুইশ আইটি বিষয়ক বক্তা মেলায় অংশগ্রহণ করবেন।

বিশ্বের নামকরা আইসিটি কোম্পানির মধ্যে মাইক্রোসফট, ফেসবুক, বিশ্বব্যাংক, জেডটিই, হুয়াই কোম্পানি মেলায় অংশগ্রহণ করবে।

ভিশন-২০২১ কে সামনে রখে মেলায় ১২ সেমিনার, আলোচনা সভা ও কর্মশালা অনুষ্ঠিত হবে। এছাড়া আইটি ক্যারিয়ার মেলা, সফটএক্সপো, মোবাইল এক্সপো, ই-কমার্স ও বিজনেস প্রসেস আউটসোসিং কর্মসূচি থাকবে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ