বড় প্রকল্পে প্রবাসীদের থেকে ঋণ নেবে সরকার: অর্থমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বড় প্রকল্পে প্রবাসীদের থেকে ঋণ নেবে সরকার: অর্থমন্ত্রী

বড় প্রকল্পে প্রবাসীদের থেকে ঋণ নেবে সরকার। মঙ্গলবার “বাংলাদেশ ব্যাংক রেমিটেন্স অ্যাওয়ার্ড-২০১৫”  প্রদান উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কথা  জানান।

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে আমাদের ৩১ বিলিয়ন ডলারের মতো রিজার্ভ আছে। রিজার্ভে প্রবাসীদের অনেক অবদান। এই অর্থের সদ্ব্যবহার করা প্রয়োজন। এ জন্য আগামীতে বড় বড় প্রকল্পে প্রবাসীদের থেকে ঋণ নেবে সরকার। এ বছর না পারলেও আগামী বাজেটে এ ব্যাপারে সুস্পষ্টভাবে বলে দেওয়া হবে।

তিনি বলেন, এক্ষেত্রে প্রবাসীদের কোন ঝুঁকি থাকবে না। তারা সুদ কিংবা মুনাফা হিসাবে লভ্যাংশ পাবে।

রিজার্ভে প্রবাসীদের অনেক অবদান। এই অর্থের সদ্ব্যবহার করা প্রয়োজন। এ জন্য আগামীতে বড় বড় প্রকল্পে প্রবাসীদের থেকে ঋণ নেবে সরকার। এ বছর না পারলেও আগামী বাজেটে এ ব্যাপারে সুস্পষ্টভাবে বলে দেওয়া হবে।

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে অনেক অদক্ষ শ্রমিক বিদেশে যাচ্ছে। ফলে তারা আশানূরূপ সুফল পাচ্ছে না। সরকার আগামীতে শ্রমিকদের দক্ষ করে পাঠাতে ট্রেনিংয়ের ব্যবস্থা করবে। বর্তমানে সরকার পর্যায়ে বিনিয়োগ বাড়লেও ব্যক্তি পর্যায়ে বিনিয়োগ তেমন একটা হচ্ছে না। দেশের মানুষ এখন অর্থনীতির স্বার্থে রাজনৈতিক সহিংসতাকে পরিহার করেছে। তাই আগামীতে ব্যক্তিখাতে বিনিয়োগ আরও বাড়বে। এটি বাড়লে আমরা অবশ্যই বার্ষিক ৭ দশমিক ৩ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করতে পারবো। শিক্ষা খাতে কিছুটা পিছিয়ে থাকলেও আমাদের কাজ করার বিশেষ দক্ষতা আছে। তাই আমরা এগিয়ে যাবোই।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, প্রবাসীরা প্রতি বছর ১৫ বিলিয়ন ডলারের মতো রেমিটেন্স পাঠায়। এ অর্থ এফডিএ ও সামাজিক খাতে সরকারের ব্যয়ের চেয়ে বেশি। বৈধভাবে প্রবাসীরা এই অর্থ পাঠালে অর্থনীতি উপকৃত হবে।

এ বছর সর্বোচ্চ পরিমাণ রেমিটেন্স পাঠানোর স্বীকৃতি হিসেবে ৩১ প্রবাসী বাংলাদেশি এবং ৪টি অনাবাসী বাংলাদেশি মালিকানাধীন এক্সচেঞ্জ হাউজকে পুরস্কারের জন্য মনোনীত করা হয়।

আমজাদ/শাহীন

এই বিভাগের আরো সংবাদ