মোবাইলে বায়োমেট্রিক তথ্য না দিতে বিটিআরসির আহ্বান
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মোবাইলে বায়োমেট্রিক তথ্য না দিতে বিটিআরসির আহ্বান

মুঠোফোনে বার্তা (এসএমএস) পাঠিয়ে বা কল করে মোবাইল ব্যাংকের হিসাব থেকে টাকা হাতিয়ে নেওয়ার জালিয়াত চক্র থেকে গ্রাহকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

একই সঙ্গে অচেনা কোনো নম্বর থেকে বা বিটিআরসি কিংবা মোবাইল অপারেটের নামে ব্যক্তিগত বা মিসের বায়োমেট্রিক তথ্য চেয়ে আসা এসএমএস এর কোনো সাড়া না দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

BTRC

বিটিআরসির লোগো।

গতকাল সোমবার বিটিআরসির এক নোটিসে গ্রাহকদের এমন পরামর্শ দেওয়া হয়েছে বলে বার্তা সংস্থা ইউএনবির খবরে বলা হয়েছে।

বিটিআরসির নোটিসে বলা হয়েছে, প্রতারকরা জালিয়াতি করার জন্য বিভিন্ন মোবাইল অপারেটরের বিশেষ কিছু নম্বর এবং বিটিআরসির ল্যান্ড ফোনের ০৮৮-০২৯৬১১১১ এবং ০৮৮-০১৫৫৫১২১১২১ নম্বররের অবৈধ অনুলিপি (ক্লোনিং) করে গ্রাহকের কাছে তথ্য চেয়ে বার্তা পাঠায়।

এছাড়া বিডি ইনফো, বাংলাদেশ ইনফো, বিটিআরসি ইনফো ইত্যাদি নাম গ্রাহকের মোবাইলের বার্তা পাঠায় প্রতারক চক্র।

বার্তার উত্তর দিতে গ্রাহককে প্রলুব্ধ করে। কখনও কখনও ওই প্রতারক চক্র গ্রাহক কোনো বিশেষ পুরস্কার জিতেছে বলেও বার্তা পাঠায়। ওইসব বার্তায় পুরস্কার পাওয়ার শর্ত হিসেবে টাকা চায়।

ওই বার্তার সাড়া দিলেই প্রতারকরা গ্রাহকের ব্যক্তিগত কিছু তথ্য, মোবাইল ব্যাংক হিসাবের পিন নম্বরসহ তার অনেক তথ্য হাতিয়ে নেয়।

নোটিসে বিটিআরসি দৃঢ়ভাবে বলেছে এই ধরনে কোনো তথ্য চেয়ে বিটিআরসি কখনোই কোনো এসএমএস বা কল করে না।

পরবর্তিতে কোনো মোবাইল ফোন গ্রাহকের নম্বরে এই ধরনে বার্তা কল আসলে তা তাৎক্ষণিকভাবে বিটিআরসিকে জানানোর অনুরোধ করা হয়েছে। এজন্য ২৮৭১ নম্বরে কল করতে বলা হয়েছে কিংবা btrc@btrc.gov.bd ঠিকানায় মেইল করতে বলা হয়েছে।

ইউএনবি/টি

এই বিভাগের আরো সংবাদ