টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশের সামনে অস্ট্রেলিয়া
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
কাবাডি ওয়ার্ল্ড কাপ

টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশের সামনে অস্ট্রেলিয়া

কাবাডি ওয়ার্ল্ড কাপ ২০১৬ তে নিজেদের চতুর্থ ম্যাচে আজ সোমবার মাঠে নামছে বাংলাদেশ। ভারতের গুজরাটের আহমেদাবাদের ট্রান্সস্ট্যাডিয়ায় স্থানীয় সময় রাত ৯টায় অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে দলটি।

টুর্নামেন্টের সেমি-ফাইনালে খেলতে আজকের ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই টাইগার কাবাডি টিমের। নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানে জয় পেলেও ভারত ও দক্ষিণ কোরিয়ার কাছে পরাজিত হয় মোহাম্মদ আরদুজ্জামান মুন্সীর দল। আর এতেই অনিশ্চিত হয়ে পড়েছে টাইগারদের সেমি-ফাইনালে খেলা।

টুর্নামেন্টের প্রতি গ্রুপ থেকে শীর্ষে থাকা দুই দল খেলবে সেমি-ফাইনালে। আর ‘এ’ গ্রুপে নিজেদের সব ম্যাচে জয়ে ২৫ পয়েন্ট নিয়ে ইতোমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া। আর ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ভারত; ১০ পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় স্থানে আছে ইংল্যান্ড। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং আগামী ১৯ অক্টোবর আর্জেন্টিনার বিপক্ষে জয় নিয়ে গ্রুপের শীর্ষ দুটি দলের মধ্যে অবস্থান করে নিতে পারলেই সেমি-ফাইনালে খেলতে পারবে বাংলাদেশ। তবে সেটা অনেক দুরূহ; কারণ শীর্ষে থাকা দুই দলের সঙ্গে বাংলাদেশের পয়েন্ট ব্যবধানটা অনেক বেশি।kabaddi-bangladesh

আর বাংলাদেশকে সেমি-ফাইনালে খেলতে বড় ভূমিকা রাখতে পারে ইংল্যান্ড। আগামীকাল মঙ্গলবার স্বাগতিক ভারতের বিপক্ষে ইংল্যান্ড জয় পেলে বাংলাদেশের জন্য সেমি-ফাইনাল খেলার সম্ভাবনা বেড়ে যাবে।

অন্যদিকে টুর্নামেন্ট থেকে ইতোমধ্যে ঝড়ে পড়েছে অস্ট্রেলিয়া। আগের ৪ ম্যাচের মধ্যে দক্ষিণ কোরিয়া, ভারত ও ইংল্যান্ডের কাছে পরাজিত হয়েছে দলটি। আর টুর্নামেন্টে এখন পর্যন্ত শুধু আর্জেন্টিনার বিপক্ষে জয় পেয়েছে অসি কাবাডি দল।

এ টুর্নামেন্টের সব খেলা সরাসরি সম্প্রচার করছে স্কাই স্পোর্টস, স্টার স্পোর্টস, ফক্স স্পোর্টস, সৌদি আরবের ওএসএন স্পোর্টস এবং কানাডার সিবিএন।

প্রসঙ্গত, ২০০৪ এবং ২০০৭ সালের কাবাডি ওয়াল্ড কাপে তৃতীয় স্থান দখল করেছিল বাংলাদেশ। টুর্নামেন্টে অংশ নিতে ভারত যাওয়ার আগে চলতি আসরের ফাইনালে খেলার ইচ্ছার কথা জানিয়েছিলেন টাইগার অধিনায়ক আরদুজ্জামান মুন্সী।

অন্যদিকে ২০১০ সাল থেকে আয়োজিত আউটডোর কাবাডি ওয়ার্ল্ড কাপের প্রতি আসরেই চ্যাম্পিয়নের মুকুট পড়েছে ভারত। এর আগে ২০০৪ ও ২০০৭ সালে আয়োজিত ইনডোর কাবাডি ওয়ার্ল্ড কাপেও শিরোপা জিতেছিল দেশটি। ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত ৫ আসরের মধ্যে ৪ আসরের রানার-আপ হয়েছিল পাকিস্তান। তবে ভারতের সঙ্গে সীমান্তে চলমান উত্তেজনাকে কেন্দ্র করে এবারের কাবাডি ওয়ার্ল্ড কাপে অংশ নেয়নি তারা।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ