‘বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট আমাদের আরও বেশি সুবিধা দেবেন’
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

‘বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট আমাদের আরও বেশি সুবিধা দেবেন’

বিশ্বব্যাংকের সঙ্গে পদ্মাসেতু নিয়ে বাংলাদেশ সরকারের যে জটিলতা ছিল- আলোচনার মাধ্যমে সেই জটিলতার অবসান হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট আমাদের আরও বেশি সুবিধা দেবেন- এটাই আমাদের প্রত্যাশা।

আজ সোমবার সকালে সচিবালয়ে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের সঙ্গে বৈঠক শেষে আয়োজিত যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন অর্থমন্ত্রী। অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে বাংলাদেশে কর্মসূচি শুরু করেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, পদ্মাসেতুতে অর্থায়ন নিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে কিছু সমস্যার দেখা দিয়েছিল। সেই সমস্যার সমাধান হয়েছে। এখন বিশ্বব্যাংকের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক ভালো।

তিনি বলেন, আমাদের দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অংশীদার বিশ্বব্যাংক। অবকাঠামো, শিক্ষা, স্বাস্থ্যসহ সবক্ষেত্রে বিশ্বব্যাংক আমাদের সহযোগিতা করেছে। এ ধারা অবহ্যাত থাকবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্টের বাংলাদেশ সফরের ফলে বাংলাদেশের সঙ্গে বিশ্বব্যাংকের সম্পর্কে আরও উন্নতি হবে বলে আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী। তিনি বলেন, বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট আমাদের আরও বেশি সুবিধা দেবেন- এটাই আমাদের প্রত্যাশা।

এবারের ‘বিশ্ব দারিদ্র বিমোচন দিবস’ বাংলাদেশেই পালন করছেন বিশ্বব‌্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। আজ বেলা ৩টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘দারিদ্রমুক্ত বিশ্বে বাংলাদেশ’ শীর্ষক পাবলিক লেকচারে বিশেষ অতিথি হিসেবে থাকবেন তিনি। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ পল রোমার। বিশ্বব্যাংক সাউথ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট অ্যানিটি ডিক্সনও এতে উপস্থিত থাকবেন।

বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীতশিল্পী হাবিব ওয়াহিদ ‘অ্যান্ড পোভার্টি’ শীর্ষক গান গাইবেন ওই অনুষ্ঠানে। এ পর্বের শেষে #প্রসপার বাংলাদেশ (#ProsperBangladesh) শিরোনামে একটি প্রেজেনটেশন উপস্থাপন করা হবে। সেখানে ‘অ্যান্ড গ্লোবাল পোভার্টি বাই ২০৩০: শেয়ারিং বাংলাদেশ’স এক্সপেরিয়েন্স’ শীর্ষক প্যানেল আলোচনায়ও বক্তব্য রাখবেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। এতে আরও উপস্থিত থাকবেন স্পিকার শিরীন শারমিন।

বিশ্ব ব‌্যাংকের পঞ্চম প্রেসিডেন্ট হিসেবে বাংলাদেশ সফর করছেন জিম ইয়ং কিম। তার ঢাকা সফরকে দারিদ্র বিমোচনে দেশের সাফল‌্যের ‘স্বীকৃতি’ হিসেবে দেখছেন অর্থমন্ত্রী মুহিত।

অন্যদিকে বিশ্বব্যাংকের কর্মকর্তারা আশা করছেন, পদ্মাসেতুতে অর্থায়ন নিয়ে বাংলাদেশ সরকারের তিক্ত স্মৃতি মুছে দেবে জিম ইয়ং কিমের ঢাকা সফর।

আগামীকাল মঙ্গলবার সকালে বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়িত কয়েকটি প্রকল্প পরিদর্শনের জন্য বরিশাল যাবেন কিম। সেখান থেকে ঢাকায় ফিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন তিনি। আগামীকাল ঢাকা ত্যাগ করার আগে বিকেলে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে সংবাদ সম্মেলন করবেন কিম।

অর্থসূচক/আজম/মাইদুল/এমই/

এই বিভাগের আরো সংবাদ