‘জনগণকে বিশেষ বার্তা দিতেই বিএনপিকে গুরুত্ব দিয়েছেন জিনপিং’
today-news
brac-epl
প্রচ্ছদ » রাজনীতি

‘জনগণকে বিশেষ বার্তা দিতেই বিএনপিকে গুরুত্ব দিয়েছেন জিনপিং’

বাংলাদেশের বর্তমান সংসদ নির্বাচিত নয় বলে সংসদের বিরোধী দলকে গুরুত্ব দেননি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়াকে গুরুত্ব দেওয়ার মাধ্যমে দেশের জনগণের জন্য একটি বিশেষ বার্তা দিয়েছেন তিনি।

আজ শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) উদ্যোগে ‘চীনের প্রেসিডেন্টের বাংলাদেশ সফর ভূ-আঞ্চলিক রাজনীতির নতুন বার্তা’ শীর্ষক এই আলোচনার আয়োজন করা হয়।

মোশাররফ হোসেন বলেন, জাতীয় সংসদের বর্তমান বিরোধী দলকে গুরুত্ব না দিয়ে বিএনপির সঙ্গে বৈঠক করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এটা দেশের জনগণের জন্য একটি ইশারা।

তিনি বলেন, অন্য দেশের রাষ্ট্রপ্রধানেরা দেশে এলে সরকারপ্রধান, রাষ্ট্রপতি, সংসদের বিরোধী দলের সঙ্গে সাক্ষাৎ করেন। কিন্তু চীনের প্রেসিডেন্ট সংসদের বিরোধী দলের সঙ্গে বৈঠক না করে পরিষ্কার বার্তা দিয়ে গেছেন।

চীনের সহযোগিতায় সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর নির্মাণ এবং এশিয়ান হাইওয়ে বাস্তবায়নের আহ্বান জানান খন্দকার মোশাররফ হোসেন।

বর্তমান সংসদের বাইরে থাকা শীর্ষ রাজনৈতিক দল বিএনপির এ নেতা বলেন, চীনের প্রেসিডেন্টের এই সফর গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ। বাংলাদেশের যেকোনো সংকটে চীন পাশে আছে এবং থাকবে বলে দিয়েছেন জিনপিং। এ দেশের জনগণের উন্নয়নে কাজ করবে চীন।

এ আলোচনায় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন জাগপার সভাপতি শফিউল আলম প্রধান, সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান প্রমুখ।

প্রসঙ্গত, গতকাল শুক্রবার সকাল ১১টা ৪০ মিনিটে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও তার সফরসঙ্গীদের বহনকারী বিশেষ বিমান রাজধানীর হযরত শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে চীনা প্রেসিডেন্টকে রাষ্ট্রীয় মর্যাদায় অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ।

বাংলাদেশে শি জিনপিং এর সাড়ে ২২ ঘণ্টার এই সফর বেশ ব্যস্ততার মধ্যে দিয়ে কাটে। বেলা সাড়ে ৩টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক জিনপিং ও তার সফরসঙ্গীরা। এ সময় দুই দেশের মধ্যে ২৭টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

বিকেল ৪টায় হোটেল লা মেরিডিয়ানে চীনা প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এরপর জিনপিং এর সঙ্গে বৈঠক করেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ও দলটির নেতা-কর্মীরা।

দিনের সর্বশেষ কর্মসূচিতে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের দেওয়া নৈশভোজে যোগ দেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। আজ শনিবার সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর ১০টার দিকে ভারতের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন তিনি।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ