‘২০১৭ সাল থেকে প্রাণিসম্পদ সপ্তাহ পালন করা হবে’
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

‘২০১৭ সাল থেকে প্রাণিসম্পদ সপ্তাহ পালন করা হবে’

মাছ, মাংস, ডিম, দুধসহ পুষ্টি সমৃদ্ধ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে ২০১৭ সাল থেকে ‘প্রাণিসম্পদ সপ্তাহ’ পালন করা হবে বলে জানিয়েছেন  মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. ছায়েদুল হক।

আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবে বিশ্ব ডিম দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা জানান। প্রাণিসম্পদ অধিদপ্তর ও বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এ আলোচনা সভার আয়োজন করে।

egg_day2016

বিশ্ব ডিম দিবস-২০১৬ উপলক্ষে আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

এর আগে দিবসটি উপলক্ষে একটি র‌্যালি করে সংগঠনটি। র‌্যালিটি সকাল সাড়ে ১০টায় প্রেসক্লাবের সামনে থেকে শুরু হয়ে মৎস্য ভবন ঘুরে প্রেসক্লাবে এসে শেষ হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘সুস্থ যদি থাকতে চান প্রতিদিন ডিম খান’।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, দেশ থেকে অপুষ্টি দূর করতে সরকার বদ্ধপরিকর। মাছ, মাংস, ডিম, দুধসহ পুষ্টি সমৃদ্ধ খাবারের উৎপাদন বাড়িয়ে আমদানি বন্ধ করতে হবে। দেশীয় পোল্ট্রি শিল্পের উন্নয়নের স্বার্থেই ডিম আমদানি নিষিদ্ধ করা হয়েছে। আমরা বিদেশের উপর নির্ভরশীল থাকতে চাই না।

তিনি বলেন, বর্তমানে দেশের মোট প্রাণিজ আমিষের প্রায় ৪৫ শতাংশ আসছে পোল্ট্রি খাত থেকে। মিঠা পানির মাছ উৎপাদনে বাংলাদেশ বিশ্বের মধ্যে চতুর্থ স্থান অধিকার করেছে।

বিপিআইসিসির আহ্বায়ক মসিউর রহমানের সভাপতিত্বে এবং সংগঠরর কোষাধ্যক্ষ ডা. নজরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক অজয় কুমার রায়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের প্রফেসর ড. প্রিয় মোহন দাস, পোল্ট্রি সায়েন্স বিভাগের প্রফেসর ড. সুভাষ চন্দ্র দাস প্রমুখ।

 অর্থসূচক/মুন্নাফ/এসএম

এই বিভাগের আরো সংবাদ