'বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে চীন'
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে চীন’

বাংলাদেশের উন্নয়নে চীন সব সময় পাশে থাকবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং।

আজ বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দ্বি-পাক্ষিক বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

xi_jinping

আজ বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দ্বি-পাক্ষিক বৈঠক শেষে বক্তব্য রাখছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি পিআইডির

ওই বৈঠকে বিদ্যুৎ জ্বালানি অবকাঠামো প্রযুক্তিসহ ২৬টি চুক্তি ও সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ ও চীন। উভয় দেশের সংশ্লিষ্টরা এসব চুক্তি ও সমঝোতা স্মারকে সই করেন।

এর আগে বিমানবন্দরে নামার পর এক বিবৃতিতে শি জিনপিং বলেন, রাষ্ট্রের সমৃদ্ধির জন‌্য বাংলাদেশ ও চীন উন্নয়নের একই চ‌্যালেঞ্জের পথে হাঁটতে হচ্ছে। চীনের মানুষ এক ‘মহৎ রূপান্তরের’ জন‌্য কাজ করছে। আর বাংলাদেশ কাজ করছে ‘সোনার বাংলা’ গড়তে।

আজ শুক্রবার সকাল ১১টা ৪০ মিনিটে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও তার সফরসঙ্গীদের বহনকারী বিশেষ বিমান রাজধানীর হযরত শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে চীনা প্রেসিডেন্টকে রাষ্ট্রীয় মর্যাদায় অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ।

বিমানবন্দরে পৌঁছলে একুশবার তোপধ্বনির পর সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যদের সমন্বয়ে গঠিত একটি চৌকস দল চীনের প্রেসিডেন্টকে গার্ড অব অনার প্রদান করে। চীনের প্রেসিডেন্ট ডায়াস থেকে সালাম গ্রহণ এবং বাংলাদেশের রাষ্ট্রপতিকে সঙ্গে নিয়ে গার্ড পরিদর্শন করেন। এ সময় দুই দেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

আজ বিকেল ৪টায় হোটেল লা মেরিডিয়ানে চীনা প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সন্ধা ৬টা ৩০ মিনিটে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠক শেষে রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে যোগ দেবেন তিনি।

ঢাকা সফরের দ্বিতীয় দিন আগামীকাল শনিবার সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন চীনা প্রেসিডেন্ট জিনপিং। এরপর সকাল ১০টায় ভারতের গোয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন তিনি।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ