চীনের সঙ্গে ১৩৬০ কোটি ডলারের ১৩ চুক্তি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চীনের সঙ্গে ১৩৬০ কোটি ডলারের ১৩ চুক্তি

চীনের ১৩ টি প্রতিষ্ঠানের সঙ্গে ১৩.৬ বিলিয়ন ডলারের ১৩ টি বাণিজ্যিক চুক্তি করেছে বাংলাদেশের সরকারি-বেসরকারি ১৩ টি প্রতিষ্ঠান।china-bd

আজ শুক্রবার বিকেলে সোনারগাঁও হোটেলে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং চীন কাউন্সিল ফর প্রমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেড (সিসিপিআইটি) এর যৌথ উদ্যোগে চীন-বাংলাদেশ বিজনেস ফোরামের বৈঠক শেষে এই চুক্তিসহ হয়েছে। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

চুক্তিসই সম্পর্কে এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মাতলুব আহমাদ বলেন, আমাদের ১১ টি বেসরকারি এবং ২ টি সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে চীনের ১৩ প্রতিষ্ঠানের চুক্তিসই হয়েছে। কোনো দেশের সঙ্গে একসাথে এতগুলো চুক্তিসই এটাই প্রথম। আগামী কিছুদিনের মধ্যেই এগুলোর কাজ শুরু হবে।

তিনি বলেন, এটা আমাদের জন্য বড় সাফল্য। আমাদের দেশে ব্যবসায়ের ভালো সুযোগ আছে বলেই চীনা ব্যবসায়ীরা এখানে আসছেন এবং বিনিয়োগ করছেন। এর ফলে অন্যান্য দেশও এখন বাংলাদেশে বিনিয়োগে উৎসাহিত হবে।

বৈঠকে চীন কাউন্সিল ফর প্রমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেড (সিসিপিআইটি) এর ভাইস চেয়ারম্যান চ্যান ঝহু বলেন, অবকাঠামোগত উন্নয়নে বাংলাদেশ এশিয়া মহাদেশে বিনিয়োগ ব্যাংকের মধ্যেই রয়েছে। আমরা আস্থা নিয়ে এদেশের বিনিয়োগ পার্কে বিনিয়োগ করবো। আমাদেরই এই প্রতিনিধি দলে অনেক উদ্যোক্তা রয়েছেন। যারা এদেশে বিনিয়োগ করতে চান। চামড়া, অবকাঠামো, তৈরি পোশাক, ওষুধ,অটোমোবাইলসহ বিভিন্ন খাতে বাংলাদেশে বিনিয়োগের কথা চিন্তা করছি আমরা।

বৈঠকে উপস্থিত ছিলেন ইনসেপ্টা ফার্মাসিটিক্যালের ব্যবস্থাপনা পরিচালক আবদুল মোকতাদিরসহ আরও অনেকে।

অন্যদিকে, চীনের পক্ষ থেকে  চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের প্রেসিডেন্ট ওয়াং জু শেং, টিবিয়ান ইলেকট্রিক অ্যাপারেটর কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ঝাওয়াংশি।

অর্থসূচক/মেহেদী

 

এই বিভাগের আরো সংবাদ