মহারাজার বিদায়ে থাইল্যান্ডে ১ বছরের শোক
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মহারাজার বিদায়ে থাইল্যান্ডে ১ বছরের শোক

থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুলাদেজ গতকাল বৃহস্পতিবার বিশ্বের কোটি মানুষকে কাঁদিয়ে চলে গেছেন না ফেরার দেশে।  বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় ধরে সিংহাসনে থাকা শ্রদ্ধেয় এ রাজার মৃত্যুতে শুক্রবার জাতীয় ছুটি ঘোষণা করা হয়েছে দেশটিতে।

রাজার মৃত্যুর খবর প্রচার হওয়ার সঙ্গে সঙ্গে বৃহস্পতিবার শেষ রাতেই শোকাহত মানুষ ব্যাংককের রাস্তায় জড়ো হয়ে হাজার হাজার মানুষ রাস্তায় সারিবদ্ধ হয়ে অবস্থান নিয়েছেন।bhumiball

রাজার মৃত্যুতে  দেশটিতে শুক্রবার সরকারি ছুটির দিন ঘোষণা করেছে। মন্ত্রিসাভার সিদ্ধান্ত অনুসারে আগামী ৩০ দিন দেশটির জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। এছাড়া রাজার মৃত্যুতে আগামী এক বছর সরকারিভাবে শোক পালন করা হবে।

এদিকে আগামী ৩০ দিন সরকার থাইবাসীকে ‘কালো পোশাক’ পরিধান করার অনুরোধ করেছে। আলোচ্য সময়ে দেশবাসীকে সকল প্রকার ‘আনন্দঘন অনুষ্ঠান’ এড়িয়ে চলারও নির্দেশ দেওয়া হয়েছে। দেশটির সবগুলো নিউজ ওয়েবসাইটের পৃষ্ঠা সাদা-কালো করা হয়েছে।

জানা গেছে আজ সন্ধ্যায় তার মরদেহে সিরিরাজ হাসপাতাল থেকে গ্রান্ড প্যালেসে নেওয়া হবে। তখন মেখানে ক্রাউন প্রিন্স মহাভাজিরালংকর্ন রাজার মরদেহ ধৌতকরণ অনুষ্ঠান পরিচালনা করবেন।

এদিকে  আশা করা হচ্ছে প্রিন্স মহাভাজিরালংকর্ন নতুন রাজা হবেন। তবে আকস্মিকভাবে তাকে রাজ সিংহাসনে বসার আনুষ্ঠানিকতা বিলম্ব করার অনুরোধ জানিয়েছেন সামরিক জান্তা নেতা। তিনি দেশবাসীকে এ সিদ্ধান্ত মেনে নেওয়া এবং কোন ধরণের বিশৃঙ্খলা না করার আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, ভূমিবল ১৯২৭ সালের ৫ ডিসেম্বর জন্মগ্রহল করেন।  ১৭৮২ সাল থেকে ক্ষমতাসীন ও থাইল্যান্ডের সবচেয়ে দীর্ঘস্থায়ী চক্রি রাজবংশের তিনি নবম রাজা। তিনি ১৯৪৬ সালে সিংহাসনে বসেন।তিনি বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী রাজা হিসেবে পরিচিতি লাভ করেছিলেন। থাইল্যান্ডের অধিকাংশ নাগরিকই তাকে মহারাজা হিসেবে সম্বোধন করে থাকে।

এই বিভাগের আরো সংবাদ