সূচকের সঙ্গে কমেছে লেনদেন
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

সূচকের সঙ্গে কমেছে লেনদেন

DSE-CSE logo

ডিএসই ও সিএসইর লোগো

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের সঙ্গে কমেছে সব ধরণের মূল্য সূচক। আগের সপ্তাহের তুলনায় এর পরিমাণ ২০৭ কোটি ৯২ লাখ টাকা বা ১২ দশমিক ৮০ শতাংশ কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আলোচ্য সপ্তাহে ডিএসইতে মোট ৩ কার্যদিবসে ১ হাজার ৪১৫ কোটি ৮২ লাখ টাকার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ৫ কার্যদিবসে ২ হাজার ৭০৬ কোটি ২৪ লাখ টাকার লেনদেন হয়। তবে ৩ কার্যদিবস হিসাবে ধরলে লেনদেন হয় ১ হাজার ৬২৩ কোটি ৭৪ লাখ টাকার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯০ দশমিক ৮৩ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ০৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৬ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ০৮ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে দশমিক ৪৭ শতাংশ বা ২২ দশমিক ৪১ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে দশমিক ৯৫ শতাংশ বা ১৭ দশমিক ০৪ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে দশমিক ৬৯ শতাংশ বা ৭ দশমিক ৭৯ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৪টি কোম্পানির। আর দর কমেছে ২০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৯২ কোটি ৭ লাখ টাকার শেয়ার। সার্বিক সূচক কমেছে দশমিক ৫২ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৬৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৩টি কোম্পানির। আর দর কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

অর্থসূচক/ মাহমুদ

এই বিভাগের আরো সংবাদ