‘চীনের বাজারে শুল্কমুক্ত সুবিধা চাওয়ার বড় সুযোগ’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘চীনের বাজারে শুল্কমুক্ত সুবিধা চাওয়ার বড় সুযোগ’

আগামীকাল শুক্রবার ঢাকায় আসছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এই চীনা প্রেসিডেন্টের ঢাকা সফরকে কেন্দ্র করে রাজধানীতে বইছে উৎসবের আমেজ। এদিকে, জিনপিং এর সফরে বাংলাদেশের অর্থনীতির এক নতুন দিগন্ত  উন্মোচিত হবে বলে আশা প্রকাশ করছেন দেশের অর্থনীতিবিদরা।

chaina_president_dhaka_tour3

চীনা প্রেসিডেন্টের সফর উপলক্ষ্যে সেজেছে ঢাকা। ছবি মহুবার রহমান

শি জিনপিং এর ঢাকা সফর উপলক্ষে বৃহস্পতিবার অর্থসূচকের সঙ্গে কথা বলেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান।

স্বল্পোন্নত দেশ হিসেবে চীনের বাজারে বাংলাদেশি সব পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাওয়া উচিত বলে দাবি করেন এই অর্থনীতিবিদ। তিনি বলেন, চীনই প্রথম উন্নয়নশীল দেশ যারা এলডিসিভুক্ত দেশের ৯৭ শতাংশ রপ্তানি পণ্যে শুল্কমুক্ত সুবিধা দিয়েছে। তবে এই সুবিধা থেকে বাংলাদেশি অনেক পণ্য বাদ পড়েছে। তাই বাংলাদেশেরও চীনের বাজারে রপ্তানিকৃত সব পণ্যে শুল্কমুক্ত সুবিধা চাওয়ার এটাই বড় সুযোগ।chaina_president_dhaka_tour4

দেশটির সঙ্গে বাণিজ্য ঘাটতি কমাতে চীনা বিনিয়োগকারীদের আকর্ষণ করতে হবে উল্লেখ করে তিনি বলেন, এদেশে চীনাদের বিনিয়োগ বাড়াতে উৎসাহ যোগাতে হবে। যদিও ইতোমধ্যে চীনকে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল দেয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ। উন্নত ব্যবসায়িক পরিবেশের মাধ্যমে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বাইরেও চীনা বিনিয়োগকারীদের উৎসাহ যোগাতে হবে বলে মনে করেন তিনি।chaina_president_dhaka_tour1

প্রসঙ্গত, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আসন্ন বাংলাদেশ সফরে দু’দেশের মধ্যে ২৫টির বেশি চুক্তি এবং এসব চুক্তির আওতায় ৪০ বিলিয়ন ডলারের বেশি ঋণের ঘোষণা আসার সম্ভাবনা রয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। বাংলাদেশে অবকাঠামোসহ বিভিন্ন মেগা প্রকল্পে এত বড় অংকের ঋণ কোনো একক দেশ আগে কখনও দেয়নি। প্রধাণত বাণিজ্য ও অর্থনীতি, বিনিয়োগ, অবকাঠামো উন্নয়ন, কৃষি, শিক্ষা ও সংস্কৃতি এবং বিজ্ঞান ও প্রযুক্তি খাতে এসব ঋণে প্রকল্প হাতে নেয়া হবে। এরই মধ্যে এই সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের মাইলফলক হিসেবে অভিহিত করেছে চীন।

অর্থসূচক/মেহেদী

এই বিভাগের আরো সংবাদ