চীনে অনুমতি পাচ্ছে গুগল ফেসবুক!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চীনে অনুমতি পাচ্ছে গুগল ফেসবুক!

চীনে গুগল ও ফেসবুকের ব্যবসা করার সম্ভাবনা ফুরিয়ে যায়নি। দেশটি জানিয়েছে মার্কিন এ দুই কোম্পানি যদি চীনের প্রযুক্তি আইন ঠিকঠাক মানতে পারে তবে আবারও তাদের অনুমতি দেওয়া হবে।

ব্লুমবার্গের এক প্রশ্নের জবাবে চীনের সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশনের উপ-পরিচালক রেন জিয়াংলিং এ তথ্য জানান।

সাইবার আইন লঙ্ঘন করার কারণে ২০০৯ সালে সার্চ ইঞ্জিন গুগল এবং ২০১০ সালে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে নিষিদ্ধ করে চীন। এর পরিবর্তে অন্য সার্চ ইঞ্জিন ও সামাজিক মাধ্যম হিসেবে বাইডুকে বেশি প্রাধান্য দিয়েছে জনবহুল দেশটি।

জিয়াংলিং বলেন, মার্কিন এই প্রতিষ্ঠান দুইটি যদি চীনের আইন ও নীতিমালার প্রতি শ্রদ্ধাশীল হয়, তবে তাদের অবশ্যই পুনঃপ্রবেশের অনুমতি দেয়া হবে।”

প্রায় ছয় বছর বন্ধ থাকার পর চীনে চালু হতে পারে গুগল ও ফেসবুক।

প্রায় ছয় বছর বন্ধ থাকার পর চীনে চালু হতে পারে গুগল ও ফেসবুক।

চীনের অনলাইন নীতিমালায় গ্রাহকের চাহিদা ও স্বার্থকে বেশি গুরুত্ব দিয়ে দেখা হয়। সমাজতান্ত্রিকতার সমালোচনামূলক তথ্য কোনোভাবে যেনো বহির্বিশ্বে ছড়িয়ে না পড়ে সেজন্য চীনে বেশ সেন্সরশিপ চালু রয়েছে। তাছাড়া সে দেশের স্বার্থ পরিপন্থী কোনো কাজকে চীনে অনুমোদন দেওয়া হয় না।

রাজধানী বেইজিংয়ে ফেসবুকের শাখা অফিস রয়েছে। সেখানে কিছু লোকের কর্মসংস্থান হচ্ছে। আবার  নতুন করে এ দুটি টেক প্রতিষ্ঠান তাদের সেবা চালু করলে আরও অনেক শাখা অফিস চালু হবে। ফলে নতুন কর্মসংস্থান হবে; যার প্রভাব পড়বে দেশটির অর্থনীতিতে।

তবে সমালোচকরা বলছেন, চীনে ফেসবুক ও গুগল পুনরায় চালু করার আগে কর্তৃপক্ষকে এ ব্যাপারে আরেকটু ভেবে দেখা উচিত।

গুগল ও ফেসবুক ছাড়াই বর্তমানে চীনের অনলাইন সেবা বেশ ভালো আছে বলে তারা  যুক্তি হিসাবে দেখাচ্ছেন ।

কাঙাল মিঠুন

এই বিভাগের আরো সংবাদ