লন্ডনে বিলাসবহুল পণ্যের দরপতন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

লন্ডনে বিলাসবহুল পণ্যের দরপতন

বিশ্বের ব্যয়বহুল অন্যান্য শহরের তালিকায় লন্ডনের নাম বেশ উপরেই রয়েছে।  জিনিসপত্রের দাম বেশি থাকায় পর্যটকদের কেনাকাটা করতে চড়া মূল্য পরিশোধ করতে হয়। কিন্তু সেই লন্ডনেই এখন বিলাসবহুল পণ্যের দাম কমতে শুরু করেছে। আন্তর্জাতিক বাজারের তুলনায় এসবের দরপতন ঘটেছে প্রায় ৬৪ শতাংশ।

ব্রেক্সিট ভোটাভুটির পর থেকেই ডলারের বিপরীতে পাউন্ডের দাম ক্রমাগত কমেই চলেছে। গত জুন মাস থেকে এ পর্যন্ত ডলারের বিপরীতে পাউন্ডের দরপতন হয়েছে ১৭ শতাংশ।

বেশ দামী লুইস ভুইট্টন এর হাতব্যাগ গুলো বিক্রি হচ্ছে অর্ধেক দামে।

বেশ দামী লুইস ভুইট্টন এর হাতব্যাগ গুলো বিক্রি হচ্ছে অর্ধেক দামে।

ওয়ালস্ট্রিট জার্নালের জন্য প্রস্তুত করা একটি গবেষণামূলক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে দেখা গেছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য খুব একটা হেরফের না হলেও লন্ডনের বাজারে বিলাসবহুল পণ্য গুলোর বেশ দরপরতন ঘটেছে। যেমন, দামী লুইস ভুইট্টন এর হাতব্যাগ গুলো বিক্রি হচ্ছে অর্ধেক দামে। গত ৭ অক্টোবর লন্ডনের স্থানীয় বাজারে ৩০টি ব্যাগ বিক্রি হয়েছে মোট ৮০২ মার্কিন ডলারে (৬২ হাজার ৯০০ টাকা)।  অন্যদিকে একই পরিমাণ ব্যাগের প্যারিসে মূল্য ছিলো ৮৫০ ডলার (৬৬ হাজার ৭০০ টাকা), নিউয়র্কে ৯৭০ ডলার (৭৬ হাজার টাকা)। আর সবচেয়ে বেশি ছিলো চীনের বাজারে,  প্রায় ১১১৫ ডলার ( ৮৭ হাজার ৫০০ টাকা)।

তাছাড়া বেলেনসিয়াগা’র পাতলা সিল্কের কাপড়ের বিলাসবহুল একেকটা পোষাক বিক্রি হচ্ছে মার্কিন বাজার ৪০০ ডলার (৩১ হাজার ৪০০ টাকা) কম দামে।

এতে লন্ডনের অর্থনীতির খাতে কি পরিমাণ প্রভাব পড়বে তা বলা যাচ্ছে না। তবে পর্যটকেরা বেশ খোশ মেজাজে কেনাকাটা করছেন। গত মাসের তুলনায় লন্ডনের বাজারে জুলাই থেকে এ পর্যন্ত বিক্রি বেড়েছে প্রায় ২৫০ কোটি ইউরো ।

সূত্র: বিবিসি

কাঙাল মিঠুন

এই বিভাগের আরো সংবাদ