প্লাস্টিক পণ্য ও রাবার রপ্তানিতে ভাটা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্লাস্টিক পণ্য ও রাবার রপ্তানিতে ভাটা

২০১৬-১৭ অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর মেয়াদে প্লাস্টিক পণ্য রপ্তানিতে আয় হয়েছে ২ কোটি ১৯ লাখ ২০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ০৫ শতাংশ কম। একই সময়ে রাবার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৩৬ লাখ ৭০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৪৭ দশমিক ৬৫ শতাংশ কম।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরের প্লাস্টিক পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৮ কোটি ৯০ লাখ মার্কিন ডলার। ২০১৬-১৭ অর্থবছরে এ খাতের পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯ কোটি ৩৫ লাখ মার্কিন ডলার। এর মধ্যে জুলাই-সেপ্টেম্বর মেয়াদে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ কোটি ২৬ লাখ ১০ হাজার মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ২ কোটি ১৯ লাখ ২০ হাজার মার্কিন ডলার। লক্ষ্যমাত্রা অর্জিত না হলেও গত অর্থবছরের প্রথম প্রান্তিকের তুলনায় এ খাতের আয় ৪ দশমিক ৭৩ শতাংশ বেড়েছে।Plastic Goods

চলতি অর্থবছরের পিভিসি ব্যাগ রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ কোটি ২০ লাখ মার্কিন ডলার। এর মধ্যে প্রথম প্রান্তিকের রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭৭ লাখ ৪০ হাজার মার্কিন। এর বিপরীতে আয় হয়েছে ৭৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ৭৫ শতাংশ এবং গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১১ দশমিক ৯৪ শতাংশ কম।

ইপিবির প্রতিবেদনে জানানো হয়েছে, গত অর্থবছরে প্লাস্টিক বর্জ্য রপ্তানিতে আয় হয়েছিল ২ কোটি ২৪ লাখ ১০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে জুলাই-সেপ্টেম্বর মেয়াদে আয় হয়েছিল ৪৭ লাখ ১০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরে এই খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ কোটি ২০ লাখ মার্কিন ডলার। প্রথম ৩ মাসের ৫৩ লাখ ২০ হাজার মার্কিন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রার বিপরীতে আয় হয়েছে ৬১ লাখ ৮০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৬ দশমিক ১৭ শতাংশ এবং ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ের তুলনায় রপ্তানি আয় ৩১ দশমিক ২১ শতাংশ বেড়েছে এই খাতে।

২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৩ মাসে অন্যান্য প্লাস্টিক পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৯৫ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। এসময়ের মধ্যে এই খাতে আয় হয়েছে ৮২ কোটি ৯০ লাখ মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৩ দশমিক ১৯ শতাংশ কম। তবে আগের অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর মেয়াদে আয়ের তুলনায় এবার এই খাতের আয় ৬ দশমিক ৮৩ শতাংশ বেড়েছে।

অক্টোবর মাসে ইপিবির প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিকে রাবার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৩৬ লাখ ৭০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪৭ দশমিক ৬৫ শতাংশ কম। একইসঙ্গে গত অর্থবছরের প্রথম প্রান্তিকে এ খাতে আয়ের তুলনায় এবারের আয় ২৩ দশমিক ৩৮ শতাংশ কমেছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ