সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ডের আবেদন ১৬ অক্টোবর
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ডের আবেদন ১৬ অক্টোবর

capm-bdbl

সিএপিএম কোম্পানি লিমিটেড ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের লোগো

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড ওয়ানের ইউনিট বিক্রির জন্য আগামী ১৬ অক্টোবর আবেদনপত্র ও চাঁদার টাকা জমা নেওয়া শুরু হবে। এটি চলবে ৩০ অক্টোবর পর্যন্ত। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

আইপিওর মাধ্যমে ফান্ডের জন্য ৭০ কোটি টাকা সংগ্রহ করা হবে। এর প্রতি ইউনিটের মূল্য ১০ টাকা। প্রতি ৫০০ ইউনিট নিয়ে মার্কেট লট। আইপিওতে বরাদ্দযোগ্য ইউনিট সংখ্যা হচ্ছে ৭ কোটি।

আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত থাকবে ৪০ শতাংশ ইউনিট, যা সংখ্যায় ২ কোটি ৮০ লাখ। এছাড়া যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ এবং মিউচুয়াল ফান্ড ও অনিবাসি বাংলাদেশিদের জন্য ১০ শতাংশ করে ইউনিট সংরক্ষিত থাকবে।

সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড ওয়ানের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০০ কোটি টাকা। এতে ফান্ডের উদ্যোক্তা বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল) দিয়েছে ১০ কোটি টাকা। আর প্রি-আইপিও প্লেসমেন্টের মাধ্যমে ইতোমধ্যে সংগ্রহ করা হয়েছে ২০ কোটি। এখন আইপিওর মাধ্যমে বাকি ৭০ কোটি টাকা সংগ্রহ করা হবে।

গত ১ সেপ্টেম্বর আলোচিত ফান্ডটির প্রসপেক্টাস অনুমোদন করে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড একটি মেয়াদি ফান্ড (Closed-End) । এর মেয়াদ ১০ বছর।

ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক সিএপিএম (ক্যাপিটাল অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজমেন্ট) কোম্পানি লিমিটেড। এর ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে কাজ করবে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ-আইসিবি।

অর্থসূচক/এসএ/

 

এই বিভাগের আরো সংবাদ