সংশোধন হচ্ছে ব্যাংক কোম্পানি আইন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সংশোধন হচ্ছে ব্যাংক কোম্পানি আইন

বেসরকারি ব্যাংক মালিকদের চাপে অবশেষে সংশোধিত হতে যাচ্ছে ব্যাংক কোম্পানি আইন-২০১৩। এই আইন সংশোধন হলে ব্যাংকের উদ্যোক্তারা টানা দুই মেয়াদে ছয় বছর পরিচালক হতে পারবেন। সব কিছু ঠিক থাকলে আগামী দুই মাসের মধ্যে এই আইন সংশোধন করা হবে বলে কেন্দ্রীয় ব্যাংকের নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে।

ওই সূত্রে জানা গেছে, ব্যাংক কোম্পানি আইনের কয়েকটা ধারা পরিবর্তন করতে দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছে ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স (বিএবি)। কিন্তু তৎকালীন গভর্নর ড. আতিউর রহমান এই আইন সংশোধনের বিপক্ষে ছিলেন। নতুন গভর্নর ফজলে কবির দ্বায়িত্ব নেওয়ার পর বিষয়টি আবার আলোচনায় আসে।bb
এর মধ্যে সরকারের নীতিনির্ধারক মহল থেকে আইনটি সংশোধন করতে বাংলাদেশ ব্যাংকে উদ্যোগ নিতে বলা হয়েছে।

সূত্রটি আরও জানিয়েছে, আইনটি সংশোধন করেত বাংলাদেশ ব্যাংক নীতিগতভাবে সম্মত হয়েছে। বিশ্বব্যাংকের একটি মিটিংয়ে অংশ নিতে গভর্নর বর্তমানে দেশের বাহিরে আছেন। তিনি ফিরলে আইন সংশোধন করতে একটি কমিটি গঠন করা হবে। এই কমিটি আইনের কিছু ধারা সংশোধন করতে সংসদে সুপারিশ করবে। সবকিছু ঠিক ঠাক থাকলে আগামী দুই মাসের মধ্যে আইনটি সংশোধন করা হবে।

ব্যাংক কোম্পানী আইন-২০১৩ এর ১৫ এর ১৫কক(১) ধারায় বলা হয়েছে, আপাতত:বলবৎ অন্য কোন আইনে অথবা কোন ব্যাংক কোম্পানীর সংঘস্মারক ও সংঘবিধিতে ভিন্নতর যাহা কিছুই থাকুক না কেন, এই আইন কার্যকর হইবার পর কোন ব্যাংক কোম্পানীর পরিচালক পদের সর্বোচ্চ মেয়াদ হবে ৩ বছর।

এছা্ড়া (২) উপ-ধারা (১) অনুসারে কোন পরিচালক একাদিক্রমে ২ (দুই) মেয়াদে পরিচালক পদে অধিষ্ঠিত থাকিলে দ্বিতীয় মেয়াদ শেষ হইবার তারিখ হইতে পরবর্তী ৩ (তিন) বৎসর অতিবাহিত না হওয়া পর্যন্ত উক্ত ব্যাংক-কোম্পানীর পরিচালক পদে পুনঃনির্বাচিত হইবার যোগ্য হইবেন না।

ব্যাখ্যা।- এই ধারার উদ্দেশ্য পূরণকল্পে কোন একটি মেয়াদের আংশিক মেয়াদ পূর্ণ মেয়াদ হিসাবে গণ্য হইবে।]

নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ ব্যাংকের এক উর্ধ্বতন কর্মকর্তা বলেন, ব্যাংক কোম্পানি আইনের ১৫ ধারায় কিছুটা পরিবর্তন করা হবে। বর্তমান আইন অনুযায়ী একজন পরিচালক সর্বোচ্চ এক মেয়াদে তিন বছর দ্বায়িত্ব পালন করেন। পরবর্তী মেয়াদে আংশিক মেয়াদ অর্থাৎ এক বা দুই মাস পার হলেও পূর্ণ মেয়াদ হিসাবে বিবেচিত হতো।

প্রস্তাবিত সংশোধিত আইন অনুযায়ী, এখন থেকে আংশিক মেয়াদকে পূর্ণ মেয়াদ হিসেবে বিবেচনা নেওয়া হবে না। একবার কেউ পরিচালক নির্বাচিত হলে তিনি টানা তিন বছর দ্বায়িত্ব পালন করতে পারবেন। ফলে ব্যাংক পরিচালকরা দুই মেয়াদে টানা ছয় বছর দ্বায়িত্ব পালন করতে পারবেন।

কেন্দ্রীয় ব্যাংকের এই শীর্ষ কর্মকর্তা বলেন, বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন (বিএবি) বেশকিছু ধারা পরিবর্তন করার জন্য চেষ্টা করছে। বর্তমান আইন অনুযায়ী একজন পরিচালক একই সাথে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক থাকতে পারেন না। তারা এটি পরিবর্তনের দাবী জানিয়েছেন। কিন্তু বাংলাদেশ ব্যাংক এতে সম্মত নয়।

অর্থসূচক/আমজাদ/শাহীন

এই বিভাগের আরো সংবাদ