শিল্পী এস এম সুলতানের মৃত্যুবার্ষিকী আজ
today-news
brac-epl
প্রচ্ছদ » বিবিধ

শিল্পী এস এম সুলতানের মৃত্যুবার্ষিকী আজ

বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ২২তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৪ সালের এই দিনে যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে শিল্পী সুলতান মৃত্যুবরণ করেন তিনি।

জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে সুলতান কমপ্লেক্সে কোরানখানি ও মিলাদ মাহফিল, শিল্পীর মাজারে পুস্পস্তবক অর্পণ, মাজার জিয়ারত, শিশু চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে বলে জানান এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি ও জেলা প্রশাসক মো. হেলাল মাহমুদ শরীফ।

sm-_sultan_paint

শিল্পী এস এম সুলতানের চিত্রকর্ম। ফাইল ছবি

১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল পৌরসভার মাছিমদিয়া গ্রামের এক দরিদ্র রাজমিস্ত্রির ঘরে জন্মগ্রহন করেন এস এম সুলতান। তার ডাক নাম ছিল লাল মিয়া। জীবদ্দশাতেই কিংবদন্তি হয়ে ওঠা সুলতান বিচিত্র ধরনের ছবি একে সারা বিশ্বে হইচই ফেলে দেন। তিনিই প্রথম এশীয়, যাঁর আঁকা ছবি পাবলো পিকাসো, সালভাদর দালির মতো বিশ্ববিখ্যাত চিত্রশিল্পীদের চিত্রকর্মের সঙ্গে প্রদর্শিত হয়েছে। মাত্র ২৫ বছর বয়সে তার এই ছবিগুলো প্রদর্শিত হয় লন্ডনের ভিক্টোরিয়া এমব্যাঙ্কমেন্ট ও লেইস্টার গ্যালারিতে।

সুলতান তার চিত্রকর্মের জন্য অনেক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ১৯৮২ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় কর্তৃক ম্যান অব দ্য ইয়ার, একই বছর একুশে পদক, ৮৪ সালে বাংলাদেশ সরকার কর্তৃক আর্টিস্ট ইন রেসিডেন্স,  ৯৩ সালে স্বাধীনতা পদক এবং ৯৯ সালে চারুকলা ইনস্টিটিউটের ৫০ বছর পূর্তিতে সম্মাননা (মরণোত্তর) পদক উল্লেখযোগ্য।

এসএম

এই বিভাগের আরো সংবাদ