বাংলাদেশ-চীন সম্পর্ক বিশ্ব অর্থনীতিতে সম্পর্ক স্থাপনে ‘টেস্ট কেস’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাংলাদেশ-চীন সম্পর্ক বিশ্ব অর্থনীতিতে সম্পর্ক স্থাপনে ‘টেস্ট কেস’

বিশ্ব অর্থনীতির প্রধান অংশীদারদের সঙ্গে সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে বাংলাদেশ-চীন সম্পর্ক ‘টেস্ট কেস’ হবে বলে জানিয়েছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) অতিরিক্ত গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

আজ রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে অর্থনীতি বিটের সাংবাদিকদের সংগঠন ইকনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত ‌‘বাংলাদেশ-চীন বন্ধত্ব: প্রাপ্তি ও প্রত্যশা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এ কথা বলেন তিনি।

erf-cirdap

রাজধানীর সিরডাপ মিলনায়তনে সাংবাদিকদের সংগঠন ইকনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত ‘বাংলাদেশ-চীন বন্ধত্ব: প্রাপ্তি ও প্রত্যশা’ শীর্ষক গোলটেবিল আলোচনা।

ড. খন্দকার বলেন, বাংলাদেশ নিম্ন আয়ের দেশ থেকে নিম্ন মধ্যম আয়ের দেশ হয়েছে। এখন মধ্যম আয়ের দেশের দিকে এগিয়ে যাচ্ছে। ফলে বিশ্ব অর্থনীতির প্রধান অংশীদারদের সঙ্গে আমাদের সম্পর্ক স্থাপনে ভিন্নতা দেখা দিয়েছে। আগের সম্পর্কগুলো আমাদের নতুন করে স্থাপন করতে হবে। এক্ষেত্রে বিশ্ব অর্থনীতির প্রধান অংশীদারদের সঙ্গে সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে চীন-বাংলাদেশ সম্পর্ক ‘টেস্ট কেস’ হবে।

গোল টেবিল আলোচনায় আরও উপস্থিত আছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া, বিএফইউজে সভাপতি মনজুরুল আহসান বুলবুল, ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল, সাধারণ সম্পাদক জিয়াউর রহমান প্রমুখ।

অর্থসূচক/মাইদুল/এমই/

এই বিভাগের আরো সংবাদ