'দারিদ্রতার কারণেই আক্রান্ত হচ্ছে নারী'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘দারিদ্রতার কারণেই আক্রান্ত হচ্ছে নারী’

দেশব্যাপী বিভিন্ন সহিংসতায় নারীরাই বেশি আক্রান্ত হচ্ছে উল্লেখ করে জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী বলেন, রাজনৈতিক ও অর্থনৈতিকসহ সব জায়গায় নারীরা আক্রান্ত হওয়ার অন্যতম কারণ দারিদ্রতা। আর গ্রামেই নারীদের আক্রান্ত হওয়ার ঘটনা সবচেয়ে বেশি।

রাজধানীর লা মেরিডিয়ানে নিবেদিতার মোবাইল অ্যাপস ও লোকাল এসডিজি পাওনিয়ার উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

nibedita2

নিবেদিতার মোবাইল অ্যাপস ও লোকাল এসডিজি পাওনিয়ার উদযাপন অনুষ্ঠানের মঞ্চে অতিথিরা।

স্পিকার বলেন, ক্ষমতা গ্রহণের পর থেকে নারীদের নিরাপত্তার বিষয়ে অনেক জোর দিয়ে কাজ করছে বর্তমান সরকার। শেখ হাসিনা সরকারের আমলে নারীদের মাতৃ ও শিশু মৃত্যু হার অনেক কমেছে। শিক্ষার ক্ষেত্রেও অনেক এগিয়েছে নারীরা। আর দারিদ্রতা থেকে নারীদের মুক্তি দিতে এগিয়ে এসেছে গ্রীণ ডেল্টা। নারীদের নিরাপত্তার জন্যই নিবেদিতা অ্যাপ চালু করেছে তারা।

তিনি আরও বলেন, এটি অনেক ভালো উদ্যোগ। তবে জনপ্রিয় করা অনেক কঠিন হবে। গ্রীণ ডেল্টা যদি নিবেদিতাকে জনপ্রিয় করতে পারে তবে নারীরা অর্থনৈতিকভাবে অনেক উপকৃত হবে।

বিশষে অতিথি বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের তৃণমূল পর্যায়ে দ্রুতগতির ইন্টারনেট সেবা পৌঁছে দিতে কাজ করছে সরকার। ইন্টারনেটের সুবিধা ভোগ করতে এবং এর অপব্যবহার থেকে সাধারণ মানুষদের দূরে রাখতে দেশজুড়ে নানা কর্মসূচি পরিচালিত হচ্ছে। বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোকে সঙ্গে নিয়ে সরকারিভাবে আরও নতুন নতুন উদ্যোগ নিতে চাই আমরা।

গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্সের ব্যবস্থপনা পরিচালক ফারজান চৌধুরী বলেন, নারীদের নিরাপত্তার জন্য আমাদের বিশেষ স্কিম নিবেদিতা। এ স্কিমের মাধ্যমে গ্রাম ও শহরের নারীদের যেকোনো ধরনের দুর্ঘটনাজনিত মৃত্যু বা শারীরিক অক্ষমতা বা বিকলঙ্গতার জন্য বিমা সুবিধা দেওয়া হবে।

নারীরা আর অসহায় এবং দুর্বল নয় উল্লেখ করে তিনি বলেন, নিবেদিতার আওতায় নারীদের জন্য ওয়ান স্টপ সার্ভিস সেন্টার চালুর পরিকল্পনা রয়েছে। এর মাধ্যমে আর্থিক সুবিধার পাশাপাশি ধর্ষণ, এসিড আক্রান্ত বা দুর্ঘটনাজনিত কারণে মানসিক আঘাতপ্রাপ্ত নারীদের কাউন্সিলিং সুবিধা বা সাইকো থেরাপিসহ প্রয়োজনে আইনি সুবিধাও দেওয়া হবে। এ লক্ষ্যে নারীদের সহযোগিতায় কাজ করে- এমন সংগঠনের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে কাজ করতে চাই আমরা। নারীদের সব দিক থেকে নিরাপদ রাখতে চাই।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিয়োজিত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া বার্ণিকাট, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি এ.কে. আব্দুল মবিন চৌধুরী, গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্সের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক ও উপদেষ্ঠা নাসির এ. চৌধুরী প্রমুখ।

অর্থসূচক/গিয়াস/এমই/

এই বিভাগের আরো সংবাদ